×

Hair Care Tips: বর্ষায় কি হু হু করে চুল পড়ে যাচ্ছে? এই ৪টি ঘরোয়া উপায়ে ম্যাজিকের মত বন্ধ হবে চুল পড়া

চুল পড়া জনিত সমস্যা ভুগছেন অনেকেই। তবে বর্ষাকাল যেন এই সমস্যাকে আরও বাড়িয়ে তোলে। এই বর্ষাকালে চুল পড়ার পরিমাণ অতিরিক্ত হারে বেড়ে যায়। তার কারণ হলো বর্ষাকালে মাথায় নানা ধরনের সংক্রমণ বেড়ে যায় এবং যার কারনে চুলের গোড়া আলগা হয়ে গিয়ে চুল পড়ার পরিমাণ বেড়ে যায়। তাই অন্যান্য ঋতুর তুলনায় বর্ষাকালে আমাদের চুল পড়ার পরিমাণ বেড়ে যায় অনেক হারে। তবে আজ আপনাদের জানাবো এই সমস্যা থেকে মুক্তির উপায়। বলবো কিছু ঘরোয়া উপায় যা ব্যবহার করে আপনি চুল পড়া থেকে মুক্তি পাবেন।

অ্যালোভেরা জেল – চুল জনিত যেকোনো সমস্যায় অ্যালোভেরার জুড়ি মেলা ভার। চুল পড়া থেকে মুক্তি পেতে গেলে প্রথমে অ্যালোভেরা থেকে রস বের করে নিতে হবে। তারপর সেই রস চুলের গোড়ায় গোড়ায় হালকা মালিশ করে লাগিয়ে নিয়ে প্রায় আধঘন্টা মত রেখে দিতে হবে। আধঘন্টা পর সাধারণ জল দিয়ে মাথা ধুয়ে নিতে হবে। এইভাবে বেশ কিছুদিন অ্যালোভেরা ব্যবহার করলেই চুলপড়া জনিত সমস্যা থেকে মুক্তি মিলবে।

পেঁয়াজের রস – চুল পড়ার ক্ষেত্রে পেঁয়াজ অত্যন্ত উপযোগী একটি উপাদান। প্রথমে পেঁয়াজ থেকে রস বের করে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন। তারপর কুড়ি মিনিট মত রেখে শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করলে আপনি উপকার বুঝতে পারবেন। এটি আপনার চুলের গোড়া শক্ত করবে এবং চুল পড়া কমাবে।

আদার রস – চুল পড়া কমাতে আদা থেকে রস বের করে নিয়ে ভালো করে মাথায় ম্যাসাজ করে লাগিয়ে নিন। 30 মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনদিন এটি ব্যাবহার করলে উপকার মিলবে।

ডিম মধু অলিভ অয়েলের মাস্ক – একটি ডিমের সঙ্গে অলিভ অয়েল ও মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রনটিকে মাস্কের মত মাথায় লাগিয়ে নিন। এটি আপনার চুল পড়া কম করবে এবং চুলকে নরম রাখতে সাহায্য করবে।