লাইফস্টাইল

বাড়িতে এই বিশেষ পদ্ধতিতে লেবু পাতা দিয়ে চাষ করুন লেবু গাছ, ফলন হবে দুর্দান্ত, শিখে নিন

মনে রাখা দরকার,লেবু গাছের ফলনে খুব একটা সারের প্রয়োজন পড়ে না

রোজকার খাওয়ার পাতে হোক কিংবা জলের সাথে মিশিয়ে- ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টিদ্রব্যযুক্ত লেবু হল নিত্য প্রয়োজনীয় সবজিগুলির মধ্যে অন্যতম। বিশেষত এর পুষ্টিগুনের জন্য বাজারে নিত্যদিনেই লেবুর চাহিদা বহাল থাকে। স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি লেবু আমাদের ত্বক ভালো রাখতেও সাহায্য করে। তবে লেবুর ক্রমবর্ধমান চাহিদার পাশাপাশি এর দ্রব্যমূল্যও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে তাই অনেকেই বাড়িতে কিভাবে সহজ উপায় লেবু ফলানো যায় সেই দিকে মনোযোগী হচ্ছেন।

আজ আমরা আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জন্য নিয়ে এসেছি সহজ পদ্ধতিতে বাড়ির ছাদে কিভাবে লেবু ফলাবেন সেই প্রক্রিয়ার বয়ান। আপনারা কি জানেন কেবলমাত্র লেবুপাতার ব্যবহারেই বাড়ির ছাদে অনায়াসে ছোট টবের সাহায্যে আপনারা লেবু ফলাতে পারেন। ভাবছেন কীভাবে? আসুন জেনে নেওয়া যাক। প্রথমে লেবু গাছ থেকে লেবুপাতা জোগাড় করে সেই পাতাগুলোকে ভালো করে পরিষ্কার করে দুই-তৃতীয়াংশ জলভর্তি গ্লাসে বোঁটার দিকে নিমজ্জিত করে ভিজিয়ে রাখতে হবে বেশ কয়েকদিন।

এমতাবস্থায়,গ্লাসটিকে ছায়াযুক্ত স্থানে রাখতে হবে এবং অতঃপর 30 থেকে 45 দিনের মধ্যবর্তী সময় লক্ষ্য করা যাবে লেবুপাতাগুলো থেকে অঙ্কুর গজিয়েছে। এরপর অঙ্কুরযুক্ত লেবুপাতাগুলিকে একটি টবে এসব নিয়ে চা মিশ্রিত উর্বর মৃত্তিকা সমন্বিত অংশে পুঁতে দিতে হবে। মনে রাখা দরকার টবটির নিম্নাংশে যেন দুটি ফুটো থাকে এবং এই ফুটোগুলিকে বন্ধ করার জন্য দুটি পাথরের প্রয়োজন পড়বে।

মনে রাখা দরকার,লেবু গাছের ফলনে খুব একটা সারের প্রয়োজন পড়ে না। তবে টবটিকে সবসময় উচ্চতাপমাত্রাযুক্ত স্থানে রাখতে হবে এবং পরিমিত পরিমাণে জল প্রদান করতে হবে তবেই অংকুরযুক্ত এই লেবুপাতাগুলো থেকে পরবর্তীকালে লেবুর ফলন দেখা দেবে। তবে আর দেরি কিসের? আজই উপরিউক্ত পদ্ধতি অবলম্বন করে নিজের বাড়ির ছাদে অনায়াসে ফলান লেবু আর যখন খুশি ইচ্ছেমতো উপভোগ করুন!

Related Articles

Back to top button