×

জন্মাষ্টমীতে বানিয়ে ফেলুন জিভে জল আনা তালের লুচির পায়েস, একবার খেলে জাস্ট প্রেমে পরে যাবেন, দেখুন রেসেপি

সামনেই আসছে জন্মাষ্টমী – বাড়িতেই বানিয়ে ফেলুন একদম ইউনিক জিভে জল রেসিপি আনা লুচির পায়েস। জানুন রেসিপি আজই। ১৯ শে আগষ্ট জন্মাষ্টমী। এইদিন সকলের প্রিয় গোপু অর্থাৎ গোপাল ঠাকুরের সামনে নিবেদন করা হয় নানা রকম ভোগ। এবং তাতে তালের বড়া ও মালপোয়া দুটি অতীব পরিচিত পদ। আপনি কি চান একঘেয়েমিতা কাটিয়ে গোপালের সামনে নতুন কোনো পদ পরিবেশন করতে? তাহলে আপনার জন্যই আজকের এই প্রতিবেদন। সব পরিচিত খাবার ছেড়ে এবার তালের লুচির পায়েস বানিয়ে তাক লাগিয়ে দিন সকলকে। চলুন জেনে নিন কীভাবে বানাবেন এই তালের লুচির পায়েস।
 
উপকরণ:-
তাল
ময়দা
লিকুইড দুধ
গুড়ো দুধ
চিনি
নুন
এলাচ
সাদা তেল
ঘি
 
তালের লুচি-র প্রণালী:-
প্রথমে একটি পাত্রে ২০০ গ্রাম মতো ময়দা নিতে হবে। এরপর ময়দায় এক চিমটে নুন আর ঘি দিয়ে মেখে নিতে হবে। এরপর তালের খোসা ছাড়িয়ে পালপ্ বের করে নিতে হবে। সেই পালপ্ দিয়ে আবার ময়দা মেখে ভালো করে ময়ম দিয়ে রেখে দিতে হবে। কিছুক্ষন পর সাধারন লুচির মতোই লেচি কেটে লুচির মতো ডুবো তেলে ভেজে নিলেই হয় যাবে তালের লুচি।
 
পায়েস:-
প্রথমে ৫০০ লিকুইড দুধ নিয়ে পাত্রে ঢেলে দিতে হবে। এই দুধের মধ্যে ৪ থেকে ৫ চামচ গুড়ো দুধ এবং ২ টো ছোট এলাচ দিয়ে ভালো করে ফোটাতে হবে। দুধ ভালো করে ফুটে গেলে তার মধ্যে তালের লুচিগুলি এক এক করে দিয়ে ঢাকা দিলেই তৈরী তালের লুচির পায়েস।
এই জন্মাষ্টমী হয়ে উঠুক আরও স্পেশাল তালের লুচির পায়েসে।