লাইফস্টাইল

লাগবে না জমি, এভাবে বাড়ির টবেই চাষ করুন পুঁই শাক, শিখে নিন পদ্ধতি

বাঙালীরা নিয়ম করে যেসব শাক-সবজি খেয়ে থাকেন তার মধ্যে অন্যতম হলো পুঁইশাক (Basella Alba)। পুঁইশাকের বিভিন্ন পদ খাওয়া হয়। আর এতে রয়েছে বিভিন্ন পুষ্টিগুণ। এতে পাওয়া যায় প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, স। এছাড়া তাতে রয়েছে আয়রন, ক্যালসিয়াম, ফলিক অ্যাসিড, জিংক প্রভৃতি। একইসাথে এতে রয়েছে লিপোইক এসিড।

যা রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়া পুঁইশাক ক্যান্সার প্রতিরোধে কার্যকরী। এখানেই শেষ নয়, রক্তচাপ কমানো, অ্যাজমা কমানো, এছাড়া চুল ও ত্বকের পুষ্টি যোগানো এবং শিশুদের বৃদ্ধিতে সহায়তা করে এই শাক। তবে বাজারে যেসব শাক পাওয়া যায় তা অনেক সময় বিভিন্ন রাসায়নিক ব্যবহার করে চাষ করা হয়।

তাই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমন একটি পদ্ধতি, যার ফলে বাড়িতেই পুঁইশাক চাষ করে নিতে পারবেন। এটি সাধারণত তিনরকম ভাবে চাষ করা যায়।

প্রথমে মাটির সাথে সার, বালি, হাড়ের গুঁড়ো মিশিয়ে নিতে হবে। যদি বীজ দিয়ে চাষ করতে চান তাহলে বীজ পোঁতার পর থেকে প্রয়োজনীয় জৈব সার এবং কীটনাশক প্রয়োগ করতে হবে। বীজ থেকে চারাগাছ জন্মালে বেশিরভাগ সময়ই সূর্যের আলোতে রাখতে হবে। নাহলে গাছের সঠিক বৃদ্ধি হবে না।

যদি চারা গাছ পুঁতে সেই গাছ থেকে পুঁইশাক চাষ করা হয় তাহলে ১৪ দিন পর থেকেই সার ও কীটনাশক প্রয়োগ করতে হবে। এছাড়া শাকের ডাঁটা অর্থাৎ কাটিং পদ্ধতিতেও এটি চাষ করা যায়।

এই চাষের ক্ষেত্রে রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার অথবা সবজি পচা, খোল পচা ব্যবহার করলেই ভালো ফলন হয় আর এটিকে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করতে নিয়মিত নিম তেল স্প্রে করতে হবে।

Related Articles