এইভাবে ১২ মাস বাড়ির টবে চাষ করুন ধনে পাতা, শিখে নিন সহজ পদ্ধতি

যে কোন রান্নায় সৌন্দর্য্যায়ন হোক কিংবা পরিবেশন শেষে স্বাদের উন্নতিকরণের জন্য- ধনেপাতা ব্যবহার অবশ্যম্ভাবী। এছাড়াও ধনেপাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট,এন্টিফাঙ্গাল এবং অ্যান্টিসেপটিক প্রপার্টিস ত্বককে সুস্থ এবং সতেজ করে তুলতে সাহায্য করে। এছাড়াও এর মধ্যে থাকা একাধিক পুষ্টিগুণ শরীরকে সুস্থ রাখতে এবং রোগ নিরাময়ের ক্ষেত্রে অত্যন্ত উপযোগী। তাই আপনি কি জানেন? হেঁশেলের এই অতিপ্রয়োজনীয় সবজিটি আপনি চাইলেই বাজারে নয় বরং নিজের বাড়িতেই অতি সহজে ফলাতে পারেন!

ভাবছেন কীভাবে? আসুন জেনে নেওয়া যাক। ধনেপাতাকে বাড়িতে চাষ করতে প্রথমে বাজার থেকে বেশ কয়েকটি উন্নত মানের ধনেপাতার বীজ কিনে আনতে হবে। এরপর বীজগুলোকে প্রায় 48 ঘণ্টা সময়ব্যাপী জলের মধ্যে ভিজিয়ে রাখলে তবে বীজগুলি রোপন করার মতো অবস্থায় আসবে। তবে ধনেপাতার বীজ বপন করতে মাটির পরিবর্তে ব্যবহার করতে হবে 40% কোকো পিট,20% ভার্মি কম্পোস্ট সার এবং 40% বালি।

কোকোপিটের স্তরের মধ্যে ধনেপাতার বীজ গুলিকে ভালোমতো পুঁতে দিয়ে তার ওপর ফের একটি কোকো পিটের স্তর দিয়ে দিতে হবে। এরপর বেশ কয়েকদিন ভালোমতো পরিচর্যা করতে হবে পাশাপাশি সময়মতো জল দিতে হবে। মনে রাখা দরকার ধনেপাতা গাছ ঠিকমত বেড়ে ওঠার জন্য প্রয়োজন পর্যাপ্ত সূর্যালোকের। তাই এই সময়ে টবটিকে সূর্যালোক সমন্বিত অঞ্চলে অবস্থান করাতে হবে।

তবে ধনেপাতা গাছ ঠিকভাবে বেড়ে ওঠার জন্য প্রয়োজন সরষের খোল পচানো তরল জৈব সারের ব্যবহার এবং ঠিকঠাক বীজ বপন করলে মাত্র 10 দিনের মধ্যেই খাওয়ার উপযোগী ধনেপাতা গাছ গজিয়ে উঠবে। ফলতঃ কম খরচে বাড়িতে বসেই যেকোনো সময় আপনারা এভেলেবেল ধনেপাতা পেয়ে যেতে পারবেন!