লাইফস্টাইল

শুধু ২টো ডিম ও আলু দিয়ে বানিয়ে ফেলুন এই দুর্দান্ত রেসিপি, একবার খেলে জাস্ট প্রেমে পরে যাবেন

রোজ রোজ একরকম খাবার খেতে একঘেয়েমি চলে আসে মানুষের। এই পরিস্থিতিতে সকলেই নতুন কিছু রান্না ট্রাই করার কথা ভাবেন। আজ আমরা ডিম ও আলু দিয়ে এমনই একটি রেসিপি সম্পর্কে তথ্য নিয়ে এসেছি যেটি রান্না করা সহজ এবং স্বাদেও হয় দুর্দান্ত। আসুন তাহলে জেনে নেওয়া যাক সেই রেসিপি রান্নার পদ্ধতি সম্পর্কে।

উপকরণ হিসেবে লাগবে- ডিম, আলু, পেঁয়াজকুচি, ধনেপাতাকুচি, লঙ্কাকুচি, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, কাশ্মীরী লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, সাদা তেল, টমেটো কুচি, আদা-রসুন বাটা, দারুচিনি, এলাচ, গোটা জিরে, চিলিফ্লেক্স, নুন।

পদ্ধতি: প্রথমে দুটো বড়ো সাইজের আলু সেদ্ধ করে ভালো করে গ্রেট করে নিতে হবে। এবার সেই আলুর মধ্যে তিনকাপ জল দিয়ে ভালোভাবে চটকে নিতে হবে। আরেকটি পাত্রের মধ্যে ডিম ফাটিয়ে তার মধ্যে সামান্য নুন, অল্প চিলিফ্লেক্স কিংবা কাঁচা লঙ্কা দিয়ে ভালো করে ফেটিয়ে রাখতে হবে।

এবার একটি ফ্রাইংপ্যান গরম করে তার মধ্যে এক চামচ সাদা তেল দিয়ে তার উপরে ফেটানো ডিম দিয়ে দিন। এবার উপর থেকে পেঁয়াজকুচি ও ধনেপাতাকুচি ছড়িয়ে দিতে হবে। মাঝারি আঁচে সেটি ভাজা হয়ে গেলে তার ছোট ছোট টুকরো করে নিতে হবে। এবার ডিমের টুকরোগুলো তুলে নিয়ে কড়াইতে খানিকটা তেল দিয়ে একে একে তেজপাতা, শুকনো লঙ্কা ও গোটা ছিঁড়ে ফোড়ন দিয়ে দিন।

এবার তার মধ্যে পেঁয়াজকুচি দিয়ে ভালো করে ভেজে নিয়ে, আদা-রসুন বাটা দিয়ে কষিয়ে নিতে হবে। সামান্য জল দিয়ে মশলা ভালো করে কষানো হয়ে গেলে, তার মধ্যে টমেটোকুচি ও লঙ্কাকুচি দিয়ে গোটা দারুচিনি, ছোট এলাচ, হলুদ গুঁড়ো ও নুন দিয়ে মিশিয়ে নিতে হবে। মশলা কষানো হয়ে গেলে তাতে সেদ্ধ আলু দিয়ে দিতে হবে।

এরপর পরিমাণমতো জল দিয়ে নুন, ধনেপাতাকুচি ও গরম মশলা গুঁড়ো মিশিয়ে ফুটতে শুরু করলে ডিমের টুকরাগুলো দিয়ে দিন। খানিকক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিন অসাধারণ স্বাদের রেসিপিটি। যা ভাত বা রুটির সাথে পরিবেশন করতে পারবেন।