লাইফস্টাইল

গরম গরম ভাত নিমিষে হবে ফাঁকা, পাতে যদি থাকে শুধু ডাল ভর্তা একা

খাদ্যরসিক বাঙালি; এই নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই। তাইতো বাঙালির হেসেলে প্রতিনিয়তই নিত্য নতুন পদ হয়। পঞ্চ ব্যঞ্জন সহযোগে তৃপ্তির ঢেকুর না তুললে যেন দিনটা ম‍্যড়ম‍্যড়ে হয়ে যায়। কিন্তু প্রতিদিন তো আর পঞ্চব্যঞ্জন রাঁধা যায় না। কিন্তু উপায়! উপায় তো আছে এমন একটা রেসিপি এর কথা বলব যে ভাতের পাশে একাই কাফি।

আজ এই প্রতিবেদনে মসুর ডালের এমন একটি রেসিপি হদিশ রইল যেটা দিয়ে একথালা ভাত নিমিষেই উঠে যাবে।

রেসিপি: মসুর ডালের ভর্তা

উপকরণ: মুসুরির ডাল, শুকনো লঙ্কা, রসুন, টমেটো, নুন, হলুদ গুঁড়ো, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, সরষের তেল

প্রণালী: মুসুর ডালের ভর্তা বানাতে প্রথমেই একটি পাত্রে হাফ কাপ জল ঝরানো মুসুরির ডাল রেখে দিতে হবে।

এবার কড়াইতে তেল দিয়ে শুকনো লঙ্কা ভেজে নিতে হবে। লঙ্কা ভেজে তুলে নেওয়ার পর অল্প থেতো করে নিতে হবে। এবার চার থেকে পাঁচ কোয়া রসুন এবং সেই সঙ্গে একটি মাঝারি সাইজের এক দু মিনিটের জন্য কড়াইতে ভেজে নিতে হবে।

এবার দ্বিতীয় ধাপে জল ঝরিয়ে রাখা মুসুরির ডাল করাইতে দিয়ে নুন এবং হাফ চামচ হলুদ গুঁড়ো ও পরিমান অনুযায়ী জল দিয়ে সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ডাল সিদ্ধ হওয়া না পর্যন্ত ঢাকা দিয়ে রান্না হতে দিতে হবে।যখন ডাল সেদ্ধ হচ্ছে সেইসময় অন‍্য পাত্রে রাখা শুকনো লঙ্কা পেয়াজকুচি ও সামান্য নুন যোগ করে মেখে নিতে হবে।

ডাল সেদ্ধ হয়ে গেলে করে ঢাকা সরিয়ে আজ বাড়িয়ে কিছুক্ষন নেড়েচেড়ে ডালের জল শুকিয়ে নিন। এরপর ডাল ঠান্ডা হয়ে এলে আগে থেকে মেখে রাখা শুকনো লঙ্কা, রসুন এবং পেঁয়াজ কুচির সাথে মিশিয়ে দিন। সঙ্গে ধনেপাতা যোগ করতে পারেন। দু চামচ সর্ষের তেল ধনেপাতার সাথে ভালো করে সমস্ত উপকরণ মেখে এই ভর্তা পরিবেশন করুন গরম গরম ভাতের সাথে। কথা দিচ্ছি এই রেসিপি খেলে সকলেই আঙুল চাটতে বাধ্য হবে।