×

পেটের গোলমাল থেকে দাঁতের সমস্যা মুক্তি পেতে চান? তবে রোজ সকালে এভাবে খান নিমপাতা

নিম এমন এক গাছ যাকে ভারতে “গ্রামের ঔষধালয়” বলা হত। তবে এই নামের পিছনে অবশ্য যুক্তি তো রয়েছে আসলে এই গাছের প্রায় প্রতিটি অংশই ঐতিহ্যগতভাবে বিভিন্ন ঔষধে ব্যবহৃত হয়। রোগ নিরাময় থেকে রোগ প্রতিরোধ নিমপাতার গুরুত্ব বিশাল। আর তাইতো প্রাচীনকাল থেকেই নিমকে আয়ুর্বেদের ওষুধ হিসেবে ব্যবহার করা হচ্ছে।

তাই ঘরোয়া পথ‍্য হিসাবে নিমের গুনের জুরি মেলা ভার। জানেন কি প্রতিদিন নিমপাতা খাওয়া ঠিক কতটা স্বাস্থ্যের পক্ষে উপকারী? জানেন এই নিমপাতা খাওয়ার একটি বিশেষ ধরনও আছে?

খাওয়ার নিয়ম-

বলা হচ্ছে খালি পেটে খেতে হবে নিমপাতা তবে তা দুই থেকে তিনটির বেশি নয়। তেতো নিমপাতা খেতে সমস্যা হলে তা গুড় দিয়েও খেতে পারে। তবে শরীরের পরিস্থিতি অনুযায়ী চিকিৎসকের সঙ্গে পরামর্শ করেই নিম পাতা খাওয়ার পরামর্শ দিচ্ছেন বহু বিশেষজ্ঞ।

উপকারীতা-

হজমের সমস্যা- যারা হজমের সমস্যায় ভুগছেন তারা এই ঘরোয়া পদ্ধতি চেষ্টা করে দেখতেই পারেন। বলা হচ্ছে কাঁচা নিমপাতা রোজ সকালে উঠে চিবিয়ে খেলে তা হজমের গন্ডগোল থেকে রেহাই দেয়। হজমের ক্ষমতা বাড়ানো থেকে শরীরে রক্ত পরিশোধন সবেই সাহায্য করেন নিমপাতা।

মুখের স্বাস্থ্য- বহু ক্ষেত্রে দাবি করা হয় কাঁচা নিমপাতা সকালে উঠে চিবিয়ে খেলে, মুখে গন্ধ ক্যাভিটির মতো সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

মধুমেহ, অ্যানিমিয়া- এই ধরনের জটিল রোগ উপশমে সাহায্য করে নিমপাতা। সকালে উঠে নিম পাতা খেলে ব্লাড সুগার লেভেল ঠিক থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা- কথায় বলে prevention is better than cure.. তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, শরীরকে সংক্রমণ থেকে দূরে রাখতে খালি পেটে দু তিনটে নিম পাতা খান।

(বিদ্র- বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে তবেই এই উপায় অবলম্বন করা উচিত)

Related Articles