লাইফস্টাইল

Recipe: ছুটির দিনে পাতে থাক দুর্দান্ত স্বাদের বাসন্তী পোলাও ও মটন কষা, শিখে নিন খুবই সহজ রেসিপি

ছুটির দিন মানেই বাঙালি খুঁজে পেতে চায় স্বাদ বদল এর গন্ধ। অবসর সময়ে প্রত্যেকেই রান্নাঘরে কিছু এক্সপেরিমেন্টের মাধ্যমে নতুন এক্সপেরিয়েন্স করতে চান। তবে বাঙালি ঘরাণার কিছু রান্না আছে যা যুগ যুগ ধরে চলে আসলেও একেবারে টাইমলেস। আর আজ আমরা আপনাদের জন্য এনেছি সেই সকল রেসিপির মধ্যে থেকে অন্যতম বাসন্তী পোলাও এবং মটন কষার রেসিপি। এই দুয়ের কম্ব একসাথে খেলে দুপুরের ভাত-ঘুম টা একদম জমে যাবে। আসুন জেনে নেওয়া যাক কিভাবে তৈরি করবেন ঝটপট বাসন্তী পোলাও ও মটন কষা।

বাসন্তী পোলাও বানানোর রেসিপি- প্রথমে পরিমাণ মতো সুগন্ধি চাল ভালোমতো ধুয়ে জল ঝরিয়ে তার মধ্যে ঘি এবং হলুদ মাখিয়ে রেখে দিন আধঘন্টা। এরপর কড়াইয়ে ঘি গরম করে তার মধ্যে কাজু ও কিসমিস হালকা করে ভেজে তুলে রাখুন। পরবর্তীতে তার মধ্যেই অ্যাড করুন একটুখানি সর্ষের তেল এবং তা গরম হয়ে এলে এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা হালকা আঁচে ভেজে নিয়ে তার মধ্যে অ্যাড করুন আদা বাটা। এরপর আগে থেকে মেখে রাখা চালটি এর মধ্যে দিয়ে ভালোমতো নাড়াচাড়া করে ভেজে নিন। এর পরেই চালের মধ্যে পরিমাণমতো জল দিয়ে লবণ এবং চিনি স্বাদমতো মিশিয়ে দিতে হবে। এরপর জল শুকিয়ে পোলাও শুকনো হয়ে এলে তার মধ্যে আগে থেকে ভেজে রাখা কাজুবাদাম এবং কিসমিস মেশালেই তৈরি হয়ে যাবে বাসন্তী পোলাও।

মটন কষা বানানোর রেসিপি- আদর্শ মটন কষা বানানোর জন্য কিছুটা পেঁপে ব্লেন্ড করে নিয়ে সেটি মটন এর সাথে ম্যারিনেট করে 8 থেকে 6 ঘন্টা রেখে দিতে হবে। এরপর ফ্রায়িং প্যান গরম করে তার মধ্যে এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা প্রভৃতি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে তার মধ্যে পেঁয়াজ কুচি মিশিয়ে দিতে হবে। পেঁয়াজ কিছুটা ব্রাউন হলে আগে থেকে মেরিনেট করা মাংসগুলি এর মধ্যে ঢেলে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে। বেশ কিছুক্ষণ কষানোর পর এর মধ্যে এক কাপ জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কষাতে থাকতে হবে এবং মাঝে মধ্যে ঢাকনা খুলে দেখে নিতে হবে মটণের তলা ধরে যাচ্ছে কিনা।

এরপর অন্য একটি পাত্রে সামান্য তেল গরম করে তার মধ্যে আদা, রসুন বাটা, শুকনো লঙ্কা বাটা, লবণ ও জিরেগুঁড়ো একসাথে মিশিয়ে মসলা গুলি কষিয়ে নিতে হবে। এর পর এই তারকাটি মাংসের ওপর ঢেলে মাংস ভালোমতো কষিয়ে নিন এবং এই পর্যায়ে অ্যাড করুন টকদই ও শুকনো লঙ্কার গুঁড়ো। এই ভাবেই আধঘন্টা কষানোর পর মাংস থেকে তেল ছাড়তে শুরু করলে গরম মসলা গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন জিভে জল আনা মটন কষা। পরিবারের লোকজন হোক কিংবা কোনো গেস্ট এই বাসন্তী পোলাও এবং মটন কষার কম্ব পরিবেশন করে তাদেরকে তাক লাগিয়ে দিন।

Tags

Related Articles

Close