লাইফস্টাইল

দূর্গা পূজার নিয়ম বদল! রইলো নতুন নিয়মের গুরুত্বপূর্ণ সব নির্দেশিকা

Advertisement
Advertisement

ভয়ঙ্কর পরিস্থিতির মুখে গোটা দেশ। তরতরিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি প্রায় নিয়ন্ত্রনের বাইরে। গত ১ লা জুন থেকেই মোটামুটি সকল কিছুর ওপর লকডাউনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। আর তারপরেই দেশে রেকর্ড সংখ্যক সংক্রমণ ও মৃত্যু ঘটতে থাকে। ইতিমধ্যেই ভারতে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৪ হাজার পেরিয়েছে। মৃত্যুর সংখ্যাটাও সাড়ে ১০ হাজার ছুঁই ছুঁই।

প্রসঙ্গত, কয়েক দিন আগেই কেন্দ্র সরকার ঘোষনা করে সমস্ত ধর্মীয় স্থান খুলে দেওয়া হবে কিন্তু বেশকিছু নিয়ম মেনে চলতে হবে কর্তৃপক্ষকে। সে মতো খুলেও দেওয়া হয়েছে সমস্ত ধর্মীয় স্থান গুলো। আর এবারে স্বাস্থ্যবিধির সঙ্গে শাস্ত্রবিধির মিশ্রন ঘটিয়ে, এবারের দুর্গাপূজাতে নতুন নিয়ম চালু করতে চলেছে পৌরহিত্য প্রশিক্ষনের পন্ডিতরা।

করোনা সংক্রমন আটকাতে এবারের দূর্গা পুজোতে বেশ কিছু নিয়ম-কানুনের পরিবর্তন করা হতে পারে। যেমন – পুরোহিতের থেকে ভক্তদের দূরত্ব কমপক্ষে ১৫ মিটার হতে হবে। মায়ের পুজোতে আর কাটা ফল দেওয়া যাবে না, গোটা ফল দিয়েই মাকে পুজো দিতে হবে‌। দূর্গা মায়ের মহা স্নান সংক্ষিপ্ত ভাবে সেরে দিতে হবে। বিজয়াতে সিঁদুর খেলা ও কোলাকুলি করা বন্ধ করতে হবে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles