আন্তর্জাতিকলাইফস্টাইল

করোনা প্রতিরোধে আধুনিক অস্ত্র থার্মাল ক্যামেরা!

Advertisement
Advertisement

দেবপ্রিয়া সরকার : করোনাভাইরাস রুখতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছেন তুরস্ক সরকার। প্রথম পদক্ষেপে আগামী এপ্রিল মাস পর্যন্ত পর্যটকদের আসা কমানোর সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক সরকার। এছাড়া স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। চিন, ইতালির পর ইরানেই সবচেয়ে বেশি লোক মারা গিয়েছে করোনা ভাইরাসে। এই মরণ ভাইরাসের হাত থেকে লোককে সুরক্ষা দিতে জ্বর হওয়া লোকজনদের থেকে দূরে রাখতে সাহায্য করছে থার্মাল ক্যামেরা।

ইরানের প্রেসিডেন্ট প্রেসিডেন্ট রিসেপ তায়াপ এরডোগান‌ বুধবার যখন পার্লামেন্টে আসেন তখন তিনি তার আশেপাশে জ্বরে আক্রান্ত কেউ আছেন কিনা তা জানতে থার্মাল ক্যামেরার সাহায্যে নজরদারি চালান। এই ক্যামেরার প্রধান বৈশিষ্ট্য হলো এটি শরীরে স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রা খুব সহজেই বুঝতে পারে। অর্থাৎ সেই ব্যক্তির জ্বর আছে কি’না তা সহজেই ধরে ফেলতে পারে।

গত মঙ্গলবার তুরস্কে প্রথম করোনা ভাইরাসের সংক্রমনের খবর নিশ্চিত করেন স্বাস্থ্যমন্ত্রী ফাহরেতিন কোসা। ইউরোপের প্রচুর মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং বাকি সদস্যদেরও এই সংক্রমণ হতে পারে বলে আশঙ্কা রয়েছে। জনসংখ্যায় ৮ কোটির বেশি দেশ তুরস্কে প্রায় ৫০ লক্ষ শরণার্থীর রয়েছেন। ইতিমধ্যে ইতালি, দক্ষিণ কোরিয়া ও ইরাকে যাত্রী বিমান যাওয়া নিষিদ্ধ করেছে তুরস্ক। এছাড়াও বিদেশ থেকে বিমানবন্দরে আসা লোকজনদের ওপর স্ক্রীনিং চলছে প্রতিনিয়ত।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles