নিউজ বিনোদন ভাইরাল ভিডিও অর্থনীতি লাইফস্টাইল অফবিট খেলা রাজনীতি

কাঁচা নাকি সেদ্ধ, কোন ডিম স্বাস্থ্যের পক্ষে উপকারী? কি বলছেন পুষ্টিবিদরা, জানুন বিস্তারিত

শক্তির অন্যতম উৎস ডিমের মধ্যে রয়েছে প্রচুর পুষ্টি। ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, ভিটামিন ও মিনারেলসে ভরপুর ডিম সুস্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষ করে ডিমের মধ্যে থাকা ভিটামিন-এ’ ও ভিটামিন বি১১’ শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। নিয়মিত ডিম খেলে মস্তিষ্কের কার্যক্রম বাড়াতে

Published By: Sangbad Safar Desk | Updated:

শক্তির অন্যতম উৎস ডিমের মধ্যে রয়েছে প্রচুর পুষ্টি। ক্যালসিয়াম, প্রোটিন, আয়রন, ভিটামিন ও মিনারেলসে ভরপুর ডিম সুস্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বিশেষ করে ডিমের মধ্যে থাকা ভিটামিন-এ’ ও ভিটামিন বি১১’ শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। নিয়মিত ডিম খেলে মস্তিষ্কের কার্যক্রম বাড়াতে পেশী শক্তি বাড়িয়ে শরীরকে কর্মক্ষম রাখতে সাহায্য করে। অনেক ক্ষেত্রে শোনা যায় কেউ কেউ শক্তি বৃদ্ধির লক্ষ্যে কাঁচা ডিম খাওয়া শুরু করে দেন। তাঁরা মনে করেন রান্না করলে হয়তো ডিমের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

আপনার জন্য নির্বাচিত

এই যুক্তি কতটা সত্য বা বা মিথ্যে তা নিয়ে পুষ্টিবিদরা একটি বিস্তারিত আলোচনা করেছেন। পুষ্টিবিদদের মতে ‘কাঁচা ডিম খেলে বেশি শক্তি পাওয়া যায় বা শক্তি বাড়ে, কথাটি একেবারে ভুল। এর কোনো বৈজ্ঞানিক ব্যখ্যা নেই। বরং এ থেকে নানা রোগব্যাধি হতে পারে।’ কাঁচা ডিম সহজে হজম হয় না। কাঁচা ডিম খেলে শরীরে বায়োটিনের অভাব হয় ফলে ওজন কমা, জিহ্বার রুক্ষতা, ত্বকের প্রদাহের মতো সমস্যা দেখা দেয়।

কাঁচা ডিমে সালমোনেল নামক একপ্রকার ব্যাকটেরিয়া পাওয়া যায় যা পেটে গেলে নানা রকমের অসুখ যেমন- বমি, টাইফয়েড হতে পারে। পুষ্টিবিদরা সমস্ত দিক বিচার করে বক্তব্য রেখেছেন যে কাঁচা ডিম স্বাস্থ্যের জন্য যথেষ্ট ক্ষতি সাধন করে থাকে। তাই ডিম রান্না করে অর্থাৎ ডিম ভাজা, আধা সেদ্ধ বা সম্পূর্ণ সেদ্ধ করে খেতে পারেন। ডিম রান্না করলে তার পুষ্টিগুণ নষ্ট হয় না, বরং কাঁচা ডিম খেলেই বিভিন্ন রোগব্যাধির সম্ভাবনা থাকে।