অর্থনীতি

পোস্ট অফিসের এই স্কিমে ব্যাংকের থেকে অনেক বেশি সুদ, ৫ বছরে পেয়ে যাবেন ১৪ লাখ টাকা

অবসর নেওয়ার পর বাকি জীবনটা সুখে শান্তিতে কাটানোর জন্য সঞ্চিত টাকাকে একটা ভালো জায়গায় বিনিয়োগ করলে ঘরে বসেই অনেকগুলো টাকা হাতে পেতে পারেন। বিশেষজ্ঞদের মতে ঝুঁকি ছাড়াই টাকা জমানোর সবথেকে ভালো জায়গা হল পোস্ট অফিস।

পোস্ট অফিসগুলি এবার বয়স্কদের জন্য একটা দারুন স্কিম নিয়ে এসেছে। এই স্কিমটির নাম সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। এই স্কিমে বিনিয়োগকারীরা বিনিয়োগ করলে ৭.৪ শতাংশ হারে সুদ পাবেন। এই স্কিমে বিনিয়োগ করলে আপনি মাত্র কয়েক বছরে হতে পারেন লাখপতি।

এই স্কিমে অ্যাকাউন্ট খুলতে গেলে বিনিয়োগকারীর নুন্যতম বয়স ৬০ বছর হতে হবে। এছাড়া যেসব ব্যাক্তিরা স্বেচ্ছায় অবসর নিয়েছেন তারাও এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করলে ৫ বছর পর সুদ হবে ৪ লক্ষ ২৮ হাজার ৯৬৪ টাকা। অর্থাৎ ৫ বছর পর ম্যাচিওর হওয়ার সময় মোট টাকা দাঁড়াবে ১৪ লক্ষ ২৮ হাজার ৯৬৪ টাকা।

এই স্কিমে ১৫ লক্ষ টাকার অধিক রাখা যায়না। তবে স্বল্প টাকা রাখা যায়। আপনি যদি এক লক্ষ টাকার বেশি অ্যাকাউন্ট খুলেন তাহলে আপনাকে একটি চেক দিতে হবে। স্কিমের মেয়াদ ৫ বছর হবার পরে আপনি চাইলে মেয়াদ বাড়াতে পারেন। এছাড়া এই স্কিমে আপনি স্ত্রী বা স্বামীর সাথে জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারেন।

Tags

Related Articles

Close