অর্থনীতি

টাকা জমানোর দুর্দান্ত স্কিম, মাত্র ১৬৭ টাকা করে দিয়ে আপনিও হতে পারেন কোটিপতি

বর্তমান জীবনে টাকার প্রয়োজনীয়তা যথেষ্ট রয়েছে তাই ভবিষ্যতের কথা ভেবে চাকুরীজীবীরা একটু একটু করে জমাতে শুরু করেন। কিন্তু স্বল্প আয়ের চাকরিজীবীরা অনেকেই মনে করেন স্বল্প আয়ের ক্ষেত্রে বড় সঞ্চয় করা সম্ভব নয়। কিন্তু এই ধারণা একেবারেই ভুল কারণ এখন মনে করলেই কম সাশ্রয়ের এর মধ্য দিয়েই কোটিপতি হওয়া যায়। আর এই সুবিধা পেতে হলে আপনাকে প্রতিদিন বিনিয়োগ করতে হবে মাত্র 167 টাকা। প্রতিদিন মাত্র 167 টাকা করে সেভিংস করলে সহজেই কোটিপতি হওয়া যাবে। আর বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ডের এসআইপি হল সর্বত্তোম উপায়।

কিন্তু কেন? এসআইপিতে লম্বা সময়ের জন্য ইনভেস্ট করার পরামর্শ দেওয়ার কারন এতে আপনি কম্পাউন্ডিঙ এর সুবিধা পাবেন। এছাড়াও 15 থেকে কুড়ি বছরের জন্য ইনভেস্ট করে থাকলে শেষের দিকে কম্পাউন্ডিঙয়ের জেরে অ্যামাউন্ট বেড়ে মোটা রিটার্ন পাওয়া যায়।

এসআইপিতে ইনভেস্ট করার সবচেয়ে সুবিধা হল, এখানে কোনো বাধ্যবাধকতা নেই অর্থাৎ এমনটা বাধ্যতামূলক নয় যে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ইনভেস্ট করে যেতেই হবে । প্রয়োজন হলে আপনি ইনভেস্টমেন্ট বন্ধও করতে পারবেন। এটি করার জন্য কোনরকম জরিমানা দিতে হবে না। এছাড়াও এই বিনিয়োগে ঝুঁকি কম পাশাপাশি ভালো প্রত্যাশারও সম্ভাবনা বাড়ায়।

এসআইপিতে প্রতিদিন 167 টাকা সেভিংস করলে মাসে দাঁড়ায় 5000 টাকা। এবার আপনার পোর্টফোলিও বছরে 12% রিটার্ন দিলে 28 বছরের 1.4 কোটি টাকা আয় করতে পারবেন। তিরিশ বছরের যার মূল্য দাঁড়াবে 1.8 কোটি ও 35 বছরে 3.24 কোটি। অর্থাৎ আপনি হয়ে যেতে পারেন কোটিপতি।

প্রসঙ্গত এক্ষেত্রে প্রতি ছয় মাস অন্তর নিজের ইনভেস্টমেন্টের ওপর নজর রাখতে হবে। ভালো রিটার্ন দিলে ভ্যালু বাড়লে এই ইনভেস্টমেন্ট চালিয়ে নিয়ে যাবেন। তবে অবশ্যই যে কোনো খাতে বিনিয়োগ করার আগে খুঁটিনাটি সমস্ত তথ্য দেখে নেবেন।

Tags

Related Articles

Close