×

প্রতিমাসে মাত্র ৫ হাজার টাকার বিনিয়োগে রোজগার করুন ৫০ হাজার টাকা! এভাবে তুলুন ফায়দা

জুড়ে যান পোস্ট অফিসের সাথে, আর ঘরে বসে উপার্জন করুন ৫০ হাজার টাকা অবধি। দেশে দিন দিন বেকারত্ব বেড়ে চলেছে। দেশ কর্মসংস্থানের ক্ষেত্রে কিছুটা পিছিয়ে রয়েছে। কিন্তু এবারও ত্রাতা হয়ে দাঁড়িয়েছে সেই পোস্ট অফিস। এবারও পোস্ট অফিস দেশের বিভিন্ন প্রান্তের চাকুরী প্রার্থীদের জন্য কর্মসংস্থানের খোঁজ নিয়ে এসেছে। আর পোস্ট অফিস কে কাজে লাগিয়ে প্রতি মাসে ৫০ হাজার টাকা অবধি উপার্জন করা যেতে পারে। আর এই কাজের জন্য কোনো উচ্চশিক্ষিত হওয়ারও প্রয়োজন নেই। অষ্টম শ্রেণি পাশ করলেই মিলবে এই কাজের সুযোগ।

আসলে পোস্ট অফিস প্রত্যন্ত গ্রাম অঞ্চলে ফ্র্যাঞ্চাইজি খোলার সুযোগ দেয়। যার উপর পোস্ট অফিস সেই ব্যক্তিকে ১৫ থেকে ২০ শতাংশ কমিশনও দেয়। ভারতের এখনো এমন অনেক গ্রামাঞ্চল রয়েছে যেখানে ব্যাঙ্কিং এর সুবিধা গিয়ে পৌঁছায় নি। তাই সেখানের মানুষকে ব্যাংকিংয়ের সুবিধা দেওয়ার জন্য পোস্ট অফিস খোলা যেতে পারে। আর সেখান থেকেই মাসে ৫০,০০০ টাকা পর্যন্ত আয় করার সুযোগ দেয় পোস্ট অফিস।

ভারতের যে কোনো নাগরিক এই কাজের জন্য আবেদন করতে পারবেন। শুধুমাত্র তার বয়স ১৮ বছর উত্তীর্ণ হতে হবে এবং অষ্টম শ্রেণি পাস করতে হবে। ফ্রাঞ্চাইজি নেওয়ার জন্য নূন্যতম ২০০ বর্গফুটের একটি জায়গা থাকতে হবে, তবে সেটা ভাড়ারও হতে পারে। এছাড়া জামানত হিসাবে পোস্ট অফিসের কাছে ৫,০০০ জমা রাখতে হবে।

এখন প্রশ্ন একটাই উপার্জন কিভাবে হবে? আসলে পোস্ট অফিস সমস্ত পরিষেবার উপর কমিশন দেয়। প্রতিটি রেজিস্ট্রার আর্টিকেল বুকিংয়ের জন্য ৩ টাকা, স্পিড পোস্টের জন্য ৫ টাকা, ১০০ থেকে ২০০ টাকার মানি অর্ডারের জন্য ৩.৫০ টাকা, ২০০টাকার ওপর মানি অর্ডারের জন্য ৫ টাকা কমিশন দেয় পোস্ট অফিস। এছাড়াও প্রতি মাসে ১০০০টিরও বেশি রেজিস্ট্রি বুকিং হলে অতিরিক্ত ২০% কমিশন দেয়। এর বাইরে স্পিড পোস্ট – ডাকটিকিট, পোস্টাল স্টেশনারী, মানি অর্ডার ফর্ম – রেভিনিউ স্ট্যাম্প, কেন্দ্রীয় নিয়োগ বিক্রির উপর ৫% কমিশন দেয়।

Related Articles