অর্থনীতিনিউজবাজারদর

কমছিল সোনার দাম, হঠাৎ বেড়ে গেল সোনার দাম

শহরজুড়ে মম করছে পুজো পুজো গন্ধ। কারণ ঢাকে কাঠি পড়ে গেছে। দুর্গাপুজো মানেই বাঙালি সাজবে পুজোর গয়নায়। পুজোর মুখে গতকালই কমেছিল সোনার দাম। কিন্তু এরই মাঝে আজ বুধবার ফের ঊর্ধ্বমুখী সোনার দর।

চলতি বছরের শুরুর দিকে অতিরিক্ত হারে বেড়ে গিয়েছিল সোনার দাম। সোনার অতিরিক্ত দামে কপালে চিন্তার ভাঁজ পড়ে ছিলো সোনা প্রেমীদের। বেশ কয়েকদিন ধরে নিম্নমুখী ছিল সোনার দাম ফলে স্বস্তিতে ছিলেন সোনা প্রেমীরা। কিন্তু এরই মাঝে সোনা প্রেমীদের জন্য এল খারাপ খবর। ফের বাড়ল সোনার দাম।

সোনার এই উত্থান পতনের ক্ষেত্রে মতিলাল ওসওয়াল ফাইনান্সিয়াল সার্ভিসেসের কমোডিটির ভাইস প্রেসিডেন্ট নবনিত দামানি জানান, ‘সোনার দাম আগের দামের স্তরে আসবে না। তবে, দীপাবলি পর্যন্ত সোনার দামে বড় উত্থান বা পতনের কোনও সম্ভাবনা নেই। এমনকি দীপাবলীতেও প্রতি ১০ গ্রামে সোনা ৫০০০০-৫২০০০ এর মধ্যে থাকতে পারে।   

আসুন এবার দেখে নেওয়া যাক বুধবার ঠিক কতটা বাড়লো সোনার দর। আজ ২২ ক্যারেটের সোনার দাম যাচ্ছে ৫০,১৪০ টাকা এবং ২৪ ক্যারেটের দাম হয়েছে ৫৩,১৬০ টাকা। তবে, গতকাল সোনার দাম কম ছিল। ২২ ক্যারেট দাম ছিল ৫০,১৩০ টাকা ও ২৪ ক্যারেটের দাম ৫৩,১৫০ টাকা।

এবার চোখ রাখা যাক চলতি মাসের শুরুর দিকে কত ছিল সোনার দাম সেই দিকে। ৫ অক্টোবর ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪৯,৩৮০ টাকা। আর ২৪ ক্যারেটের দাম ৫২,২৯০ টাকা ছিল। অন্যদিকে ১০ অক্টোবর দাম পৌঁছে যায় ৫০ এর কাছাকাছি। ১২ অক্টোবর ২২ ক্যারেটের দাম ছিল ৫০,৩৫০ টাকা ও ২৪ ক্যারেটের দাম হয় ৫৩,২৭০ টাকা।