×

বদলে যেতে চলেছে SBI থেকে টাকা জমা এবং তোলার নিয়ম, দেখুন না মানলে কি ক্ষতি হতে পারে

ভারতে সর্বাধিক ব্যবহৃত একটি ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আপনিও যদি এই ব্যাংকের গ্রাহক হয়ে থাকেন তবে জেনে রাখা ভালো, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে এসেছে এক নতুন নিয়ম। যার ফলে বদলে যেতে চলেছে ব্যাংকে টাকা লেনদেনের প্রক্রিয়া। SBI এর পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে এবার থেকে এই পদ্ধতিতেই চলবে আর্থিক লেনদেন। তাই আপনার যদি এই নতুন পদ্ধতি সম্পর্কে জানা না থাকে তবে পড়তে হতে পারে বিপদের মুখে। তাই আজকের প্রতিবেদনে চলুন জেনে নিই SBI এর জারি করা নতুন নিয়ম।

SBI এর পক্ষ থেকে জানানো হয়েছে তারা আর্থিক লেনদেনের জন্য এবার থেকে শুরু করেছে গ্রীন কার্ড পদ্ধতি। এবার থেকে এই কার্ডের মাধ্যমে গ্রাহক টাকা জমা দিতে পারবে ব্যাংকে। এই গ্রীন কার্ড এর মাধ্যমে সোয়াইপ করে টাকা জমা দিতে হবে গ্রাহককে। তবে যাদের কাছে এটিএম কার্ড রয়েছে তারা সেই কার্ড দিয়ে পেপারলেস লেনদেন করতে পারবেন।

SBI এর পক্ষ থেকে এই কার্ড সম্বন্ধিত একটি বিবৃতি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ডের মতই গ্রীন কার্ডও তাদের একটি অংশ। যারা এটিএম কার্ড ব্যবহার করতে ভয় পান তাদের জন্য এই গ্রীন কার্ড তৈরি করা হয়েছে। এই কার্ডটি ব্যবহার করা অত্যন্ত সহজ ও সুরক্ষিত। কেবলমাত্র একটি সোয়াইপের মাধ্যমে গ্রাহকের সমস্ত তথ্য চলে আসবে ব্যাংক কর্মচারীর কাছে। আর সেই তথ্য ব্যবহার করে খুব তাড়াতাড়ি টাকা জমা করতে পারবেন গ্রাহক।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, কারো কাছে যদি এই গ্রিনকার্ড না থাকে তবে সেই ব্যাক্তি ব্যাংকে কোনরকম পেপারলেস পরিষেবা পাবেন না। ব্যাংকে সরাসরি টাকা জমা দেওয়ার কোনো রকম সুযোগ পাবেন না তিনি। তাই আর দেরি না করে আপনার নিকটবর্তী কোন SBI এর শাখায় গিয়ে আপনার গ্রীন কার্ড সংগ্রহ করে নিন। এই গ্রিনকার্ডের দাম রাখা হয়েছে মাত্র কুড়ি টাকা।