×

এবার মাত্র ৫৮৭ টাকায় পেয়ে যান রান্নার গ্যাস, বড়সড় সুযোগ নিয়ে হাজির কেন্দ্রীয় সরকার

কেন্দ্রের বড়সর ষোষনা মাত্র ৫৮৭ টাকায় নাকি গ্যাস – অবাক হচ্ছেন। তবে জেনে নিন বিস্তারিত। এলপিজি গ্যাসে দাম যে ভাবে উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে তাতে সাধারণের নাভিশ্বাস উঠে গেছে। কিন্তু তার পাশাপাশি ভারত সরকারের তরফ থেকে রান্নার গ্যাসে ভর্তুকি দেওয়ার চেষ্টা চালিয়ে যাওয়া হয়। কারণ গ্যাসের দাম যেখানে পৌঁছেছে তা খুব নিয়ন্ত্রণে আনাটা খুব জরুরি। তাই কেন্দ্রীয় সরকারের তরফে একসময় দেশের ৯ কোটি মানুষকে সিলিন্ডার প্রতি ৩০০ টাকা করে ভর্তুকি দেওয়া শুরু হয়েছিল। কিন্তু করোনার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই ভর্তুকি পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। তবে খুশির খবর হল সাধারণ মানুষের জন্য আবারো এই ভর্তুকি চালু হতে চলেছে।

এখনো তবে এখনো পর্যন্ত অধিকাংশ মানুষ নিশ্চিত নয় যে তারা ভর্তুকি পাচ্ছেন কিনা? পেলেও টাকা কোন একাউন্টে ঢুকছে, কিভাবে ঢুকছে কেউ কিছু জানেনা। আর টাকা আসলেও মানুষ কিভাবে সেই টাকা তুলতে পারবে সেসব সেই নিয়ে অনেকের মধ্যে দ্বন্দ্ব রয়েছে। এই সমস্ত প্রশ্নের উত্তর আজকে আপনারা জানতে পারবেন এই প্রতিবেদনের মধ্য দিয়ে।

কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুযায়ী ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ এবং উত্তর পূর্বের রাজ্য গুলিতে মানুষকে এলপিজি সিলিন্ডারের ওপর ভর্তুকি দেওয়া হচ্ছে। যদি অর্থমন্ত্রক এই সিদ্ধান্ত সম্পূর্ণরূপে কার্যকর করে তাহলে প্রত্যেকটি গ্যাস সিলিন্ডারের উপর ৩০০ টাকা করে ভর্তুকি দিয়ে এক একটি গ্যাস সিলিন্ডারের দাম পড়বে মাত্র ৫৮৭ টাকা। আপনি বাড়িতে বসেই এই ভর্তুকি গ্রহণ করতে পারবেন। তারজন্য প্রথমে আপনাকে এলপিজি ওয়েবসাইটে ভিসিট করতে হবে। ওয়েবসাইটে যাওয়ার পর আপনি আপনার সার্ভিস প্রোভাইডার কোম্পানির ছবি দেখতে পাবেন। সেই নির্দিষ্ট সার্ভিস প্রোভাইডারের ছবির উপর ক্লিক করলে আপনার গ্যাস প্রোভাইডার কোম্পানির ওয়েবসাইটে পৌঁছে যাবেন। সেখানে আপনাকে প্রয়োজন মতো তথ্য দিয়ে একটি অ্যাকাউন্ট বানাতে হবে, যদি আপনার আগে থেকে একাউন্ট করা থাকে তাহলে আপনাকে শুধু সাইন ইন করলেই হবে।

এরপর একাউন্টে ঢুকে সিলিন্ডারের বুকিং হিস্টরি সমেত এলপিজি ভর্তুকির যাবতীয় তথ্য সবকিছু জানা যাবে। যদি আপনি এলপিজি ভর্তুকি পেয়ে থাকেন তাহলে সেখানে দেখিয়ে দেওয়া হবে। আর যদি আপনি না পেয়ে থাকেন তাহলে সে ব্যাপারে কোনো অভিযোগ থাকলে কমপ্লেইন বক্সে গিয়ে সেটাও জানানো যাবে। তবে ভর্তুকি নিয়ে অভিযোগ জানাতে হলে অবশ্যই আপনার আধার কার্ড কানেক্টেড থাকতে হবে।