অর্থনীতিনিউজ

ফের বদল হতে চলেছে ৫০০ টাকার নোট, নয়া পরিকল্পনা RBI-এর

আরবিআই এর তরফে 500 টাকার নোটে আনা হবে বিশেষ কিছু পরিবর্তন

বছর ছয়েক আগে 2016 সালের নভেম্বর মাসে 8 তারিখ নরেন্দ্র মোদি সারা দেশের উদ্দেশ্যে ঠিক রাত আটটায় এক বিশেষ ভাষণের মাধ্যমে ঘোষণা করেন 500 টাকা এবং 1000 টাকার নোট বাতিলের কথা। যদিও নোটবন্দির এই আচমকা সিদ্ধান্ত পরবর্তীকালে বিশেষভাবে সমালোচিত হয়েছিল লোকমহলে। তবে এই ঘটনার ফের ছয় বছর পর 500 টাকার নোটের পরিবর্তন আনা নিয়ে চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার।

জানা যাচ্ছে,আরবিআই এর তরফে 500 টাকার নোটে আনা হবে বিশেষ কিছু পরিবর্তন। এই মুহূর্তে বাজারে যে সকল 500 টাকার নোট চলছে সেগুলির ওপর দীর্ঘদিন ধরে নজির রেখেছিল বোম্বে হাইকোর্ট আর এইবার তাদের উপযোগীতা নিয়ে প্রশ্ন তুলছে RBI। জানা যাচ্ছে বিশেষভাবে প্রতিবন্ধীদের সুবিধার্থে নোটে বিশেষ কিছু পরিবর্তন আনতে চলেছে এই সংস্থা,যাতে স্পর্শ করেই দৃষ্টিহীন এবং বিশেষভাবে প্রতিবন্ধীরা নোট চিনতে সক্ষম হন।

বিশেষজ্ঞদের সাথে পরামর্শ করে এই নয়া পরিবর্তন আনার পাশাপাশি মানি অ্যাপটিতেউ ভাষা সংক্রান্ত পরিবর্তন এনেছে সরকার। পূর্বে যেখানে কেবলমাত্র হিন্দি এবং ইংরেজি ভাষাতেই অপারেট করা যেত সেখানে বর্তমানে দেশের বিভিন্ন আঞ্চলিক ভাষা যথা মারাঠি,বাংলা,তামিল,তেলেগু,অসমীয়াসহ একাধিক ভাষাকে যোগ করা হয়েছে,যাতে বিশেষভাবে প্রতিবন্ধীদের এই অ্যাপ ব্যবহার করে নোট চিনতে সুবিধা হয়।

জানা যায়,বছর দুয়েক আগে দৃষ্টিহীন এবং প্রতিবন্ধীদের জন্য এই অ্যাপটিকে লঞ্চ করা হয়েছিল যেখানে কোনো একটি নোট হাতে নিলেই অ্যাপটিকে চালু করলে একটি সেই নোটটি কত টাকার তা বলে দিতে সক্ষম হতো। তাই নিজের মাতৃভাষায় এবার এই অ্যাপের সুবিধা ওঠাতে উপলব্ধ হবেন বিশেষভাবে সক্ষমরা।

Related Articles