×

Post Office Scheme: দিনে মাত্র ৫০ টাকার বিনিয়োগে মিলেবে ৩৫ লক্ষ টাকা! দুর্দান্ত স্কিম নিয়ে হাজির Post Office

প্রতিদিন ৫০ টাকা বিনিয়োগে পোস্ট অফিস দিচ্ছে ৩৫ লাখ। বর্তমানে মানুষের কাছে অর্থ বিনিয়োগের জন্য শেয়ার বাজার, ক্রিপ্টোকয়েন, জীবন বীমা, মিউচুয়াল ফান্ডের মতো একাধিক বিকল্প থাকলেও সাধারণ মানুষ ভরসা করে থাকেন সেই পোস্ট অফিসের উপরেই। কারণ এখানে অর্থ বিনিয়োগ করা মানে তা অনেক বেশি সুরক্ষিত। বিশেষ করে দেশের প্রান্তিক অঞ্চল গুলিতে যেখানে এখনও ব্যাঙ্ক গিয়ে পৌঁছতে পারেনি, সেখানে সাধারণ মানুষ জনের কাছে অর্থ বিনিয়োগের বড় ভরসা পোস্ট অফিসই।

এখানে পোস্ট অফিসের এমন একটি স্কিম নিয়ে আলোচনা করা হচ্ছে, যেখানে অর্থ বিনিয়োগ করে পাওয়া যাবে মোটা অংকের রিটার্ন। এই স্কিমে বিনিয়োগ যেমন ঝুঁকিহীন তেমন পাওয়া যায় মোটা রিটার্নও। এখানে যে স্কিমটির কথা বলা হচ্ছে সেটির নাম Gram Suraksha Yojana। এটি পোস্ট অফিসের জনপ্রিয় স্কিমগুলির মধ্যে অন্যতম। কোনও ব্যক্তি যদি ৫৫, ৫৮ ও ৬০ বছর পর্যন্ত প্রিমিয়াম দিয়ে যান তবে অবসরকালীন জীবনে তিনি বিশাল অংকের টাকা ফেরত পাবেন।

এই স্কিমে অর্থ বিনিয়োগ করতে হলে বিনিয়োগকারীর বয়স হতে হবে ১৯ বছর থেকে ৫৫ বছরেরএর মধ্যে। এই স্কিমের বিমাকৃত অর্থ ১০ হাজার থেকে ১০ লাখ টাকা। বীমা শুরুর চার বছর পর থেকে যেকোনো সময়ে বিনিয়োগকারী চাইলে লোন নিতে পারবেন। পলিসি হোল্ডার যদি তিন বছর আর স্কিম চালাতে না পারে, সেক্ষেত্রে লোন সারেন্ডার করতে হবে।

এই স্কিমে কোনও বিনিয়োগকারী যদি প্রতিদিন ৫০ টাকা করে জমাতে থাকেন, তবে পলিসি ম্যাচিউরিটির পর তিনি ৩৫ লাখ টাকা পাবেন। মানে দৈনিক ৫০ টাকা করে, মাসে ১৫০০ টাকা করে, সেক্ষেত্রে পলিসির মোট মূল্য হবে ১০ লাখ টাকা। ম্যাচিউরিটির সময় ওই ব্যক্তি ৩৪.৬০ লাখ টাকা পাবেন। 55 বছরের স্কিমে পাওয়া যাবে ৩১,৬০,০০০ টাকা, ৫৮ বছরের স্কিমে পাওয়া যাবে ৩৩৪০০০০ টাকা। ৬০ বছরের স্কিমে পাওয়া যাবে ৩৪.৬০ লাখ টাকা।