অর্থনীতি

নভেম্বর থেকে বদলে যাচ্ছে গ্যাস ডেলিভারির নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

কি নতুন নিয়ম চালু করা হয়েছে, জেনে নেওয়া যাক-

Advertisement

রান্নার গ্যাসের নিয়ম নিয়ে ফের পরিবর্তন আনল কেন্দ্রীয় সরকার। এখন রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মিসড কলের মাধ্যমে গ্যাস বুকিং করা যায়। তবে এবার কালোবাজারি রুখতে নয়া ব্যবস্থা চালু করতে চলেছে কেন্দ্র। আর বর্তমানে সেই কাজ শুরু হয়ে গিয়েছে। তাই আগামীদিনে গ্রাহকদের পরিষেবা অব্যাহত রাখার জন্য এই নতুন নিয়ম মানতে হবে। এবার থেকে গ্যাস ডিস্টিবিউটরের কাছে প্রত্যেক গ্রাহকের আপ-টু-ডেট তথ্য থাকা বাধ্যতামূলক। আর সেটা যদি না থাকে তাহলে বাড়িতে সিলিন্ডার পৌঁছনো বন্ধ হয়ে যেতে পারে।

কি নতুন নিয়ম চালু করা হয়েছে, জেনে নেওয়া যাক-

নয়া ব্যবস্থা চালু করেছে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম-সহ বিভিন্ন তেল কোম্পানি। আর পোশাকি নাম দেওয়া হয়েছে DAC বা ডেলিভারি অথেনটিকেশন কোড। এই পদ্ধতির মাধ্যমে গ্রাহকের রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি কোড পাঠানো হচ্ছে। গ্যাস ডেলিভারি দেবার সময় ডেলিভারি ম্যান বাড়িতে এলে তাকে সেই অথেনটিকেশন কোর্ডটি জানাতে হবে। আর এই দুটি কোড মিললেই তবে গ্যাস সিলিন্ডার ডেলিভারি করা হবে।

আর যদি গ্যাস ডিস্টিবিউটারের কাছে আপনার মোবাইল নম্বর বা ঠিকানা আপডেট না থাকে ডেলিভারি বয়ের কাছে থাকা অ্যাপের মাধ্যমে তা করা যাবে বলে জানিয়েছে তেল কোম্পানিগুলি। আর কোলকাতার বেশ কিছু এলাকাতে এই পদ্ধতিতে গ্যাস ডেলিভারি শুরু হয়ে গিয়েছে। আগামী ১ নভেম্বর থেকে দেশের ১০০টি স্মার্ট শহরে এই নতুন নিয়মে গ্রাহকদের বাড়ি বাড়ি গ্যাস সরবরাহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Tags

Related Articles

Close