×

সুদের হার আরও বেশি! স্বাধীনতা দিবসে বিশেষ ফিক্স ডিপোজিট স্কিম চালু করল SBI

SBI এর নতুন প্রকল্প, আরো বেশি পরিমাণে সুদ দিচ্ছে ব্যাংক। দেখে নিন কবে থেকে কবে। পূর্ণ হলো স্বাধীনতার ৭৫ বছর। আর এই ৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রত্যেকটি সংস্থা তাদের গ্রাহকদের জন্য নিয়ে এসেছে নতুন নতুন আকর্ষণীয় অফার। তাই সেই ট্রেন্ড থেকে দেশের সব থেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংকই বা পিছিয়ে থাকবে কেন। সম্প্রতি এক বিশেষ মেয়াদী আমানত স্কিম চালু করল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। তারা এই মেয়াদি আমানত প্রকল্পে তুলনামূলকভাবে উচ্চ হারে সুদ দেবে। তবে যেহেতু এটি অফারের স্কিম তাই ১৫ আগস্ট থেকে মাত্র আড়াই মাসের মধ্যেই এই প্রকল্প শুরু করলে তবে উচ্চ হারে সুদ পাবেন গ্রাহকরা।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে টুইট করে এই প্রকল্পের ব্যাপারে জানানো হয়েছে। ব্যাংক জানিয়েছে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উৎসব উদযাপনের উপলক্ষে উৎসব ডিপোজিট প্রকল্প চালু করা হলো। এই প্রকল্পের আওতায় মাত্র ১০০০ দিনের জন্য ফিক্স ডিপোজিট করা যাবে। এই প্রকল্পে ৬.১ শতাংশ হারে সুদ দেবে ব্যাংক। আর প্রবীন নাগরিকদের জন্য সুদ আরো বেশি। তারা পাবেন ৬.৬ শতাংশ হারে সুদ। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, ১৫ আগস্ট অর্থাৎ গত সোমবার থেকে এই প্রকল্প পুরোদমে চালু করা হলো। চলবে আগামী ৭৫ দিন পর্যন্ত।

এমনিতেই একাধিক ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। গত ১৩ আগস্ট ব্যাংকের তরফে এক ঘোষণাতে জানানো হয় ২ কোটি টাকার কম ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ১৫ বেসিস পয়েন্ট বা ০.১৫ শতাংশ বৃদ্ধি করা হল। আর ১৮০ দিন থেকে ২১০ দিনের মধ্যে ম্যাচুরিটি হওয়া ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৪.৪ শতাংশ থেকে বাড়িয়ে করা হয়েছে ৪.৫৫। অন্যদিকে ১ বছর থেকে ২ বছরের কম মেয়াদের ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার বেড়ে হয়েছিল ৫.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫.৬৫ শতাংশ করা হলো।

থেকে তিন বছরের কম মেয়াদের স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার ৫.৫ শতাংশ করে দেওয়া হয়েছে। এই সুদের হার আগে ছিল ৫.৩৫ শতাংশ। ৩ বছর থেকে ৫ বছরের কম মেয়াদের ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে সুদের হার ৫.৪৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৫.৬ শতাংশ। পাঁচ বছর থেকে দশ বছর পর্যন্ত মেয়াদের ফিক্স ডিপোজিটের সুদের হার এই মুহূর্তে হয়েছে ৫.৬৫ শতাংশ। এই সুদের হার আগে ছিল ৫.৫ শতাংশ।

Related Articles