অর্থনীতিনিউজ

মাত্র ৫ হাজার টাকার বিনিয়োগে পাবেন ১০ হাজার টাকা! দেশবাসীদের জন্য বাম্পার অফার নিয়ে এলো Post Office

পূর্বেও ভারতীয় পোস্ট অফিস(Indian Post) একাধিক জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে এসেছে আপামর দেশবাসীর জন্য আর সেই ধারা বজায় রেখে ফের দেশের কৃষকদের জন্য একটি ছোট সঞ্চয়প্রকল্প নিয়ে এসেছে ভারতীয় ডাক বিভাগ(Indian Post)! এক হাজার টাকা থেকে বিনিয়োগ করতে পারবেন যেকেউ আর পেয়ে যাবেন দ্বিগুন রিটার্ন! ভাবছেন কি সেই প্রকল্পের নাম? আজ্ঞে,তা হল কিষাণ বিকাশ পত্র প্রকল্প(Kishan Bikash patra)

ন্যূনতম ১৮ বছর এবং বয়সের কোন উর্ধসীমা ছাড়াই যে কোন ব্যক্তির এই প্রকল্পেরাও আওতায় নিজের অ্যাকাউন্ট খুলতে পারবেন এবং নাবালকদের(10 বছর) ক্ষেত্রে অভিভাবকরাও অ্যাকাউন্ট খুলতে পারবেন। এই স্কিমে সর্বোচ্চ ৫০ হাজার টাকার বেশি বিনিয়োগ করতে গেলে লাগবে আপনার প্যান কার্ডের যাবতীয় তথ্য। কিষান বিকাশ পত্র স্কিমের(Kishan Bikash patra) আওতায় দশ বছর চার মাসে আপনার জমা করা টাকা দ্বিগুণ হবে।

আবেদনের জন্য আপনার নিকটস্থ যেকোন পোস্ট অফিসে গিয়ে আবেদন পত্র এবং যাবতীয় তথ্যাদি জমা দিয়ে আপনি কিষাণ বিকাশ পাত্রের শংসাপত্র পেতে পারেন। তিনজন ব্যক্তি একত্রে যৌথভাবে কিষান বিকাশ পত্রের আওতায় নিজের একাউন্ট খুলতে পারেন। স্বল্প বিনিয়োগে সারাদেশের যে কোন পোস্ট অফিসে কিষান বিকাশ পত্র স্কিম(Kishan Bikash patra) উপলব্ধ রয়েছে।

তবে একটি কথা মনে রাখা দরকার এই স্কিম আয়কর আইনের খাতে আসে না অর্থাৎ বিনিয়োগের পরিমাণ রিটার্ন অনুযায়ী আপনাকে কর জমা দিতে হবে। এছাড়াও তবে এই স্কিমের আওতায় রয়েছে ঋণের সুবিধা। কিষান বিকাশ পত্রকে(Kishan Bikash patra) গ্যারান্টি হিসেবে ব্যবহার করে আপনারা ঋণ নিতে পারেন!

Related Articles