×

দারুণ সুযোগ, সরকারি এই স্কিমে মাত্র ২ টাকা করে দিলেই মিলবে ৩৬,০০০ টাকা! জানুন বিস্তারিত

সাধারণত চাকুরীজীবীরা ইপিএফও স্কিমে মাসিক অবদানের জেরে অবসর গ্রহনকালে একটি মোটা অর্থ পেনশন হিসেবে পেয়ে থাকেন। তবে শ্রমিক, দিনমজুর, পরিচারিকা প্রভৃতি অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের অবসরকালীন পেনশনের কোন সুযোগ থাকে না আর এই সকল খেটে খাওয়া মানুষদের জন্যই সরকার নিয়ে এলো নতুন যোজনা যেখানে মাসিক পঞ্চান্ন টাকা ইনভেসমেন্ট এই মিলবে মাসপ্রতি 3000 টাকা পেনশন প্রাপ্তির সুযোগ!

বর্তমানে দেশে অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের সংখ্যা রয়েছে 42 কোটি আর তার কথা ভেবে কেন্দ্রীয় সরকারের “প্রধানমন্ত্রী শ্রমযোগী মনধন যোজনা” খাতে দিন প্রতি দুই টাকা বিনিয়োগে আপনি পেতে পারেন বার্ষিক 36,000 টাকা পেনশনের সুবিধা। এই সরকারি স্কিমে অসংগঠিত শ্রমিকরা 60 বছর বয়সের পর থেকে প্রতি মাসে 3000 টাকা করে পেনশন লাভ করবেন। মেয়াদপূর্তির ক্ষেত্রে আবেদনকারী ব্যক্তি মারা গেলে ভবিষ্যতে তার স্ত্রী কিংবা স্বামী পেনশনের অর্ধেক টাকার মালিক হবেন।তবে মনে রাখতে হবে এই সুবিধা কেবলমাত্র আবেদনকারীর বিবাহিত স্বামী এবং স্ত্রী এর ক্ষেত্রে প্রযোজ্য।

এই যোজনার ক্ষেত্রে 18 থেকে 40 বছর বয়সী যেকোনো ব্যক্তি মাসে 55 টাকা থেকে দুশো টাকার মধ্যে যেকোন অ্যামাউন্ট ব্যাংকে জমা করলেই মিলবে বার্ষিক 36,000 টাকা পেনশন। আবেদনকারী ব্যক্তির যখন 60 বছর বয়স পূর্ণ হবে সেই সময় ব্যক্তিটি পেনশন এর জন্য আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে একটি নির্দিষ্ট এক পরিমাণ পেনশন ব্যাক্তিটির একাউন্টে প্রতিমাসে জমা হতে থাকবে।

তবে বিশেষ উল্লেখ্য, 18 বছর বয়সী কোনো ব্যাক্তি যদি এই খাতে টাকা রাখতে শুরু করেন সেক্ষেত্রে 55 টাকা মাসপ্রতি রাখার নিয়ম থাকলেও যদি আবেদনকারীর বয়স 40 বছর হয় সেক্ষেত্রে মাসিক 3000 টাকা পেনশন পেতে ব্যক্তিটিকে প্রতি মাসে 200 টাকা করে স্কিমের খাতে জমা করতে হবে। তবে আর দেরি কিসের ঝটপট নিকটবর্তী ব্যাংকে গিয়ে খুলে ফেলুন স্কিম খাতে একাউন্ট আর নিশ্চিন্তে কাটান অবসর!