অর্থনীতিনিউজ

মাত্র ৩ বছরেই পাবেন ১০ লক্ষ টাকা, মধ্যবিত্তদের জন্য বাম্পার স্কিম নিয়ে এলো Post Office

সঞ্চয় করার কথা তো সকলেই ভাবে কারণ ভবিষ্যৎ সুরক্ষিত করতে কে না চায় কিন্তু কোথায় সঞ্চয় করা সব থেকে সুরক্ষিত হবে সেই নিয়ে ধন্দ্বে থাকে অনেকেই। কারণ বিনিয়োগ মানে নিরাপত্তা ও মেয়াদ শেষে রিটার্নের বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হয়। আপনিও যদি ভেবে থাকেন কোথায় সেভিংস করা সব থেকে সুবিধাজনক হবে তাহলে আপনার জন্য এই প্রতিবেদন। এতেই জানানো হবে কোথায় কোন স্কিমের আওতায় টাকা রাখলে আপনাদের টাকা সুরক্ষিত থাকার পাশাপাশি টাকার উপরে সর্বোচ্চ রিটার্ন পেতে পারেন।

বিনিয়োগের ক্ষেত্রে বহু মানুষের ঝুঁকি নিতে চান না তাই তাদেরক্ষেত্রে পছন্দের তালিকার প্রথমেই রয়েছে পোস্ট অফিস(Post office)। সম্প্রতি মিউচুয়াল ফান্ডের যুগেই পোস্ট অফিসের একটি স্কিম এবার দুর্দান্ত রিটার্নের সুযোগ নিয়ে এসেছে। সম্প্রতি পোস্ট অফিসে একটি নতুন স্কিম চালু করা হয়েছে যার নাম Post office Time Deposit Account Scheme.

এর জন্য বিনিয়োগকারীকে পোস্ট অফিসে একটি Time Deposit Account Schem খুলতে হবে। আর এরই মাধ্যমে বিনিয়োগকারী তিন বছরে পেতে পারেন ১০ লক্ষ টাকা। এর জন্য প্রথমেই বিনিয়োগকারীকে ৮.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে হবে যে বিনিয়োগ অর্থের ওপর পোস্ট অফিস বার্ষিক ৫.৫ পারসেন্ট হারে সুদ দেবে।

এই একাউন্টে আপনার বিনিয়োগের ন্যূনতম পরিমাণ হতে হবে হাজার টাকা। আর বিনিয়োগকারী বয়স হতে হবে নূন্যতম 10 বছর‌। তবে ১০ বছরের কম হলেও একাউন্ট খোলা সম্ভব সেক্ষেত্রে অভিভাবকের নজরদারিতে খোলা হবে সংশ্লিষ্ট একাউন্ট। এক দুই তিন বা পাঁচ বছরের জন্য বিনিয়োগ করা যেতে পারে।

এছাড়াও এই স্কিমে আরও একটি সুবিধা প্রদান করছে পোস্ট অফিস। আপনার প্রয়োজন হলে এই স্কিমের মেয়াদ পূরণ হওয়ার আগেই শর্তসাপেক্ষে টাকা তুলে নিতে পারবেন আপনি। বিনিয়োগ করার ৬ থেকে ১২ মাসের মধ্যে টাকা তুলে নিলে সেভিংস অ্যাকাউন্টের সমান হারের সুদ পাবেন। তবে হ‍্যা দুই তিন বা পাঁচ বছরের আগে হলে 2% কেটে নেবে পোস্ট অফিস।