×

মধ্যবিত্তদের জন্য বাম্পার স্কিম নিয়ে এলো Post Office, মিলবে প্রতিমাসে ৫হাজার টাকা!

এই প্রকল্পে সব থেকে বড়ো একটি সুবিধা হল একবার বিনিয়োগ করলে সকল সুযোগ-সুবিধা পাওয়া যাবে এটি থেকে

গ্রাহকদের কথা মাথায় রেখে বিভিন্ন সময় বিভিন্ন রকমের স্কীম নিয়ে আসে ভারতীয় পোস্ট অফিস। আর মানুষ সময়ের সাথে সাথে অর্থ উপার্জনের পাশাপাশি অর্থ সঞ্চয়ের দিকেও চিন্তাশীল হয়েছে। সেই কারণে এই সমস্ত স্কীম তারা বেশ ভালোই ব্যবহার করছেন। আর যেহেতু পোস্ট অফিসে টাকা নিরাপদ থাকে,তাই এই সমস্ত স্কীমের দিকে বেশি ঝুঁকছেন সাধারণ মানুষ।

পোস্ট অফিসের একটি নতুন সঞ্চয় প্রকল্পের নাম ‘মান্থলি ইনভেস্টমেন্ট স্কিম'(Monthly Investment Scheme) বা ‘মাসিক আয় প্রকল্প’। যার মেয়াদ সাধারণত ৫ বছর পর্যন্ত। তবে এই প্রকল্পে সব থেকে বড়ো একটি সুবিধা হল একবার বিনিয়োগ করলে সকল সুযোগ-সুবিধা পাওয়া যাবে এটি থেকে। প্রথমে এতে ১ হাজার টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। যদিও এটির জন্য প্রয়োজন সেভিংস অ্যাকাউন্টের।

জয়েন্ট অ্যাকাউন্ট থাকলেও হবে। সিঙ্গেল ও জয়েন্ট অ্যাকাউন্টের জন্য যথাক্রমে ৪.৫ লাখ টাকা ও ৯ লাখ টাকা বিনিয়োগ করতে হবে। ৪.৫ লাখ টাকা বিনিয়োগ করলে প্রতি মাসে ৬.৬ শতাংশ সুদের হারে ২,৪৭৫ টাকা পাওয়া যাবে। আর জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে এই টাকার পরিমাণ হবে ৪,৯৫০ টাকা।

কোনো গ্রাহক যদি ১ থেকে ৩ বছরের মধ্যে টাকা তুলে নেন,তবে জমা অর্থ থেকে ২ শতাংশ কেটে নিয়ে তাকে বাকি টাকা ফেরত দেওয়া হবে। সেরকমই ৩ বছর পরে টাকা তুলতে চাইলে ১ শতাংশ কেটে নেওয়া হবে। আর যদি ৫ বছর পর্যন্ত টাকা জমাতে পারা যায় তাহলে প্রতি মাসে ২,৫০০ টাকার কাছাকাছি সুদ পাওয়া যাবে।