অর্থনীতিনিউজ

দুর্দান্ত স্কিম নিয়ে হাজির LIC! মাত্র একবার বিনিয়োগ করলেই আজীবন পাবেন ৫০ হাজার টাকা পেনশন

জীবন বীমা নিগম’ অর্থাৎ ‘লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন'(Life Insurance Corporation) গ্রাহকদের জন্য বিভিন্ন সময় বিভিন্ন ধরনের প্ল্যান নিয়ে আসে। সম্প্রতি সেরকমই একটি প্ল্যানের কথা ঘোষণা করা হয়েছে এই সংস্থার তরফ থেকে। যার নাম ‘LIC Saral Pension Plan।’ এই প্ল্যানের সাহায্যে গ্রাহকেরা অবসর সময়ের আর্থিক চাহিদা পূরণ করতে সক্ষম হবেন। আর এই প্ল্যানের মূল মন্ত্র ‘আপনার কল্যাণ আমাদের দায়িত্ব।’

এই স্কীমের বেশ কিছু বিশেষত্ব রয়েছে। যেমন- কোনো ব্যক্তি স্কিমটা নেওয়ার সাথে সাথেই তার মাসিক পেনশন শুরু হয়ে যাবে। গ্রাহকরা বার্ষিক সর্বনিম্ন ১২,০০০ টাকার অ্যানুইটি কিনতে পারবেন। যদিও এক্ষেত্রে কোনো সর্বোচ্চ সীমা দেওয়া নেই। আর পেনশন নেওয়ার জন্য রয়েছে চারটি বিকল্প। যথা- মাসিক,ত্রৈমাসিক,ষাম্মাসিক ও বার্ষিক।

এই স্কীমে ন্যূনতম মাসিক পেনশন ১,০০০ টাকা অর্থাৎ তিন মাসে ৩,০০০ টাকা, ছয় মাসে ৬,০০০ টাকা, এবং ১২ মাসে ১২,০০০ টাকা পেনশন পেতে পারবেন। এছাড়াও এই পেনশন যোজনার অধীনে রয়েছে দুটি বিকল্প, সিঙ্গল লাইফ এবং জয়েন্ট লাইফ। প্রথমটিতে বলা হয়েছে ‘Life Annuity with return of 100% of purchase price’। অর্থাৎ গ্রাহক যতদিন বেঁচে থাকবেন পেনশন পাবেন। মারা গেলে তার নমিনিকে বেস প্রিমিয়াম ফেরত দেওয়া হবে।

আর অন্যটি হলো,’Joint life last survivor annuity with return of 100% of purchase price on death of the last survivor।’ যেখানে গ্রাহক এবং পার্টনার দুজনেই পেনশন পাবেন এবং গ্রাহক মারা গেলে পার্টনারকে কভারেজ প্রদান করা হবে। তবে এই স্কীমের বেশ কিছু শর্ত রয়েছে। যেমন- ৪০ থেকে ৮০ বছরের মধ্যেই এই স্কীমের সুবিধা মিলবে। ১০ লাখ টাকার সিঙ্গল প্রিমিয়াম জমা দিলে বার্ষিক ৫০,০০০ টাকা করে পেনশন পাওয়া যাবে। এছাড়া আপদকালীন অবস্থার জন্য ঋণ নেওয়া যেতে পারে।

Related Articles