×

ঘরে বসে প্রতিমাসে পাবেন ১২ হাজার টাকা, LIC নিয়ে এলো এই দুর্দান্ত পলিসি, জেনে নিন বিস্তারিত

ভারতীয় সাধারণ নাগরিকদের জন্য হামেশাই নিত্যনতুন পলিসি নিয়ে হাজির হয় এলআইসি বা ভারতীয় জীবন বীমা নিগম! সম্প্রতি এলআইসির তরফ থেকে বয়স্ক নাগরিকদের জন্য একটি দুর্দান্ত পলিসি নিয়ে আসা হল সেখানে মাত্র একবার প্রিমিয়াম প্রদানেই ঘরে বসে প্রতি মাসে মিলবে 12000 টাকার অধিক পেনশন এর সুবিধা। হ্যাঁ, ঠিকই শুনছেন তাই আর দেরি না করে নিকটবর্তী এলআইসি ব্রাঞ্চ এ গিয়ে আপনিও এই পলিসির আওতায় নিয়ে নিন নিজের পেনশন স্কিম।

পহেলা জুলাই 2021 সালে চালু হওয়া এই সরল পেনশন যোজনা স্কিম এর আওতায় 40 থেকে 80 বছর বয়সী যে কোন ব্যক্তি বা স্বামী-স্ত্রী দুজনেই এই পেনশন স্কিমের আওতায় নিজের নাম নথিভূক্ত করতে পারবেন এই নন লিংক সিঙ্গেল প্রিমিয়াম স্কিমের আওতায় একবার প্রিমিয়াম জমা করলেই মিলবে সারাজীবন পেনশন এর সুবিধা। পাশাপাশি স্বামী-স্ত্রী যদি একত্রিত হয়ে জয়েন্টে স্কিমের আওতায় নিজের নাম হচ্ছে নথিভুক্ত করেন সেক্ষেত্রে সুবিধা আরোও বেশি প্রদান করা হবে!

ধরা যাক,42 বছর বয়সী কোন ব্যক্তি যদি 30 লক্ষ টাকা প্রিমিয়াম দিয়ে এই প্রকল্পের আওতায় নিজের নাম নথিভুক্ত করলেন,তবে একটি নির্দিষ্ট সময় পর মাসিক 12 হাজার টাকা পেনশন হিসাবের তিনি উপভোগ করতে পারবেন। এছাড়াও,পলিসি শুরুর ছয় মাস পর থেকেই রয়েছে লোন নেওয়ার সুবিধা। এছাড়াও প্রতিমাসে কিংবা তিন মাস অন্তর ও ছয় মাস অন্তর ব্যক্তিটি এই প্রকল্পের আওতায় পেনশন গ্রহণ করতে পারবেন। এক্ষেত্রে স্কিমের আওতায় একত্রে সর্বাধিক টাকা দেওয়ার কোনো ব্যাপার নেই। তবে পেনশন নিতে গেলে প্রতিমাসে ন্যূনতম হাজার টাকা করে আপনাকে জমা দিতেই হবে।

এই পেনশন স্কিম থেকে আপনি কিংবা সস্ত্রীক টাকা গ্রহণ করতে পারেন। সেক্ষেত্রে দুজনের মধ্যে কেউ মারা গেলে অপরজনকে স্কিমের পুরো টাকাটা দিয়ে দেওয়া হবে অথবা অন্যজন পুরো পেনশন পাবেন। এক্ষেত্রে আপনাকে জয়েন্ট একাউন্ট খুলতে হবে কিন্তু আপনি যদি একা অ্যাকাউন্ট খোলেন সেক্ষেত্রে নামিনিকে পুরো টাকাটা পৌঁছে দেওয়া হবে আপনার মৃত্যুর পর। তাই আর দেরি না করে বৃদ্ধ বয়সে নিজের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে আজই সরল পেনশন স্কিমের আওতায় নিজের নাম নথিভুক্ত করুন!