অর্থনীতিনিউজ

প্রতিমাসে আয় হবে ৫ লাখ টাকা, আগামী ১০০ বছরেও শেষ হবে না চাহিদা!

আবহাওয়া পরিবর্তন পরিবেশ দূষণ থেকে বাঁচতে একাধিক পদক্ষেপ এর অন্যতম প্লাস্টিক ব্যবহার বর্জন কিন্তু প্লাস্টিকের পণ্য ও আমাদের যেন নিত্য দিনেরই সঙ্গী হয়ে উঠেছে। আর যার ফলস্বরূপ বর্তমানে পরিবেশে প্লাস্টিক দূষণ এক মারাত্মক সমস্যা। কিন্তু এর থেকে মুক্তির উপায় কি! একটাই উপায় প্লাস্টিক ব‍্যবহার কমানো। আর এই কারণেই বর্তমানে জনপ্রিয়তা পাচ্ছে বায়োপ্লাস্টিক বা জৈব প্লাস্টিক।

এই পরিবেশবান্ধব প্লাস্টিক কিন্তু আপনার ব্যবসার শুরুর অন্যতম উপায় হয়ে উঠতে পারে। বর্তমানে প্রাকৃতিক উপায়ে ভুট্টার সাবুর দানা দিয়ে প্রস্তুত বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরীর ব্যবসা শুরু করে আপনিও প্রতিষ্ঠিত হয়ে উঠতে পারেন। এই ব্যবসা সম্পর্কে বিষদে জানতে পড়ুন বিস্তারিত।

সম্প্রতি প্লাস্টিকের বিকল্প ব্যবসার ধারণা দিয়েছেন রয়‍্যাল মিশনারি কোম্পানির সুমিতা দে। এই বায়ো-ডিগ্রেডেবল ক্যারি ব্যাগ তৈরির ব্যবসা করার জন্য একটু বড় জায়গার প্রয়োজন পড়বে তার সাথেই 25 কিলোওয়াটের বিদ‍্যুত প্রয়োজন।
ব‍্যবসা শুরু করতে চাইলে সকল রিকয়ারমেন্স জিনিস মেশিন কিনে এই ব‍্যবসা শুরু করতে পারেন।

তবে আপনার কাছে প্লান্ট করার মতোন যদি পুঁজি না থাকে তাহলে কম পুঁজিতেও শুরু করতে পারেন ব‍্যবসা। এখান থেকেই রেডিমেড প্রোডাক্ট অর্থাৎ বায়োডিগ্রেডেবল প্লাস্টিক ব‍্যাগ কিনে মার্কেটিং করতে পারেন‌। এছাড়াও পুরো প্লান্ট বানাতে চাইলেও থাকবে লোনের সুযোগ। বিষদে জানতে নীচের দেওয়া ভিডিওটি দেখে ফেলুন। বায়ো-ডিগ্রেডেবল ক্যারিবাগের চাহিদা যেহেতু বাড়ছে তাই আপনার বিজনেসের জন্য এর একটি ভালো অপশন হতে পারে তা বলার অপেক্ষা রাখে না।

Related Articles