অর্থনীতি

ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে বড়সড় বদল এনেছে SBI, নিয়ম না মানলেই দিতে হবে জরিমানা

গত ১ লা জুলাই থেকে এটিএমএর ক্ষেত্রে কিছু নতুন নিয়ম কার্যকর করেছে ভারতীয় স্টেট ব্যাংক। আর নিয়মগুলো না মানলে দিতে হবে জরিমানা।

SBI দেশের সবথেকে বড় সরকারি ব্যাংক এই বিষয়ে কারো সন্দেহ নেই। এরা কিছু আলাদা নিয়মের মাধ্যমে গ্রাহকদের বিশেষ পরিষেবা দিয়ে থাকে। কিন্তু এবার এসবিআই এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে যে নতুন নিয়ম এনেছে তা না মানলেই গ্রাহকদের অতিরিক্ত মাশুল গুনতে হবে।

একনজরে দেখে নিন, SBI-র তরফে কি জানানো হয়েছে:-

১) গত ১ লা জুলাই থেকে এটিএমএর ক্ষেত্রে কিছু নতুন নিয়ম কার্যকর করেছে ভারতীয় স্টেট ব্যাংক। আর নিয়মগুলো না মানলে দিতে হবে জরিমানা।

২) sbi.co.in- ওয়েবসাইটে দেওয়া তথ্যে জানানো হয়েছে, এসবিআই গ্রাহকরা মেট্রো শহরগুলিতে প্রতি মাসে ৮ টি লেনদেন করতে পারবেন। এর থেকে অধিক লেনদেন হলে প্রতি লেনদেনে আলাদা চার্জ গুনতে হবে। এই আটটি লেনদেনের মধ্যে পাঁচটি এসবিআই এটিএম এবং তিনটি অন্য ব্যাঙ্কের এটিএম থেকে করতে পারবে গ্রাহকরা।

৩) নন-মেট্রো শহরগুলিতে গ্রাহকরা ১০ টি ট্রানজ্যাকশন করতে পারবে। তার মধ্যে ৫ টি এসবিআই এবং ৫ টি অন্যান্য ব্যাংকের এটিএম থেকে করতে পারবেন গ্রাহকরা।

৪) যেসব গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্টে মাসিক গড় ব্যালেন্স এক লক্ষ টাকার ওপরে থাকে তাদের ক্ষেত্রে বিশেষ সুবিধা রয়েছে। তারা এসবিআই ব্যাংক গ্রুপ এবং অন্যান্য অন্যান্য ব্যাংকেও আনলিমিটেড ট্রানজ্যাকশন করতে পারবে। এক্ষেত্রে তাদের কোনো অতিরিক্ত চার্জ দিতে হবে।

৫) গ্রাহকের অ্যাকাউন্টে যথেষ্ট ব্যালেন্স না থাকার কারণে যদি এটিএমএর ট্রানজ্যাকশন বাতিল হয়ে যায় সেক্ষেত্রে গ্রাহকের থেকে ২০ টাকা চার্জ কাটা হবে এবং তার ওপর জিএসটি চার্জও নেওয়া হবে।

৬) আর গত ১ লা জানুয়ারি থেকে এসবিআই এটিএমএর ক্ষেত্রে যে নিয়ম করা হয়েছিল সেটি হল, এসবিআই গ্রাহকরা যদি রাত ৮ টা থেকে সকাল ৮ টার মধ্যে ১০ হাজার টাকার ওপরে তুলতে চাই সেক্ষেত্রে তাদের ওটিপি দিয়ে টাকা তুলতে হবে।

Tags

Related Articles

Close