অর্থনীতি

দিওয়ালির আগে বিরাট সুখবর, ১৫ শতাংশ বেতন বৃদ্ধি এই সংস্থার কর্মীদের

পারফরম্যান্স লিঙ্কড ইনসেন্টিভ বা পিএলএ চালু করা হচ্ছে।

দিওয়ালির আগে ব্যাঙ্কের কর্মীদের জন্য সুখবর। অবশেষে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্য়াসেসিয়শনের সঙ্গে ব্যাঙ্ক কর্মচারী সংগঠনের দ্বিপাক্ষিক চুক্তি সাক্ষরিত হল। আর এই চুক্তি অনুযায়ী, এবার ব্যাঙ্ক কর্মীদের ১৫ শতাংশ বেতন বৃদ্ধি হচ্ছে। এই সুবিধা পাবেন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কর্মীরা। এছাড়াও বেশ কিছু পুরোনো বেসরকারি ব্যাঙ্ক এবং কয়েকটি বিদেশী ব্যাঙ্কের কর্মীরাও এই বেতন বৃদ্ধির সুবিধা পাবেন।

শুধু তাই নয়, ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্য়াসেসিয়শন বিবৃতি দিয়ে জানিয়েছে, এই প্রথম বেসরকারি সংস্থার আদলে কর্মীদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব আনতে পারফরম্যান্স লিঙ্কড ইনসেন্টিভ বা পিএলএ চালু করা হচ্ছে। এই ব্যবস্থা চলতি অর্থবর্ষ থেকেই চালু করা হবে। উল্লেখ্য, প্রতি পাঁচ বছর অন্তর এই দ্বিপাক্ষিক চুক্তির মাধ্যমেই ব্য়াঙ্ক কর্মীদের বেতন বৃদ্ধির হার নির্ধারণ করা হয়।

শেষ চুক্তি হয়েছিল ২০১৭-র আগে। কিন্তু নতুন চুক্তির শর্ত অনুসারে দুই পক্ষ ঐক্যমতে পৌছাতে না পারায় এবং করোনার কারণে চুক্তি নবীকরণ করতে এতদিন দেরি হল। এছাড়া এই চুক্তির মাধ্যমে ব্যাঙ্ক কর্মীদের পাশাপাশি এলআইসি সহ রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সহ সরকারি আর্থিক লেনদেনকারী সংস্থাগুলির কর্মীদেরও বেতন বৃদ্ধির সম্ভাবনা বাড়ল বলে মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Close