×

ATM কার্ড থাকলে সম্পূর্ণ ফ্রীতে মিলবে ৫ লাখ টাকার সুবিধা! কিভাবে পাবেন? জানুন

সময়ের সঙ্গে সঙ্গে ডিজিটাল লেনদেনের পরিমাণ বাড়ছে। আস্তে আস্তে বেশিরভাগ মানুষ পছন্দ করছেন ক্যাশলেস ট্রানজাকশন। যার ফলে বাড়ছে ডিজিটাল পেমেন্ট বা ATM এর ব্যবহার। এখন বেশিরভাগ ঘরেই ATM রয়েছে এবং বেশিরভাগ মানুষ ATM ব্যবহার করে থাকেন। তবে আপনি কি জানেন এই এটিএম এ রয়েছে 5 লক্ষ টাকা পাওয়ার সুবিধা। যদি না জেনে থাকেন চলুন তবে জেনে নিই এর বিস্তারিত তথ্য।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে যাদের APTM কার্ড রয়েছে তারা 5 লক্ষ টাকা পর্যন্ত সুবিধা পেতে পারবেন। প্রচুর মানুষ ATM কার্ড ব্যবহার করলেও জানেন না এই নিয়ম সম্পর্কে। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে যদি কোন ব্যক্তি 45 দিন আগে পর্যন্ত ATM কার্ড ব্যবহার করে থাকেন তবে এই সুবিধার আওতায় আসবে। সেক্ষেত্রে প্রায় 5 লক্ষ টাকার বীমা বিনামূল্যে দেওয়া হবে ব্যাংকের পক্ষ থেকে।

তবে বীমার অর্থের পরিমাণ নির্ভর করে ATM কার্ডের ওপর। মাস্টার, ক্লাসিক বা প্লাটিনাম এই তিনটি প্রচলিত কার্ডের মধ্যে মাস্টার কার্ডের ক্ষেত্রে বিমার পরিমাণ হবে প্রায় 50 হাজার টাকা। ক্লাসিক কার্ডের ক্ষেত্রে হবে 1 লক্ষ টাকা। ভিসা কার্ডের ক্ষেত্রে 1.5 থেকে 2 লক্ষ টাকা এবং প্লাটিনাম কার্ডে বীমার পরিমাণ প্রায় 5 লক্ষ টাকা। যদি কোন ব্যক্তির জনধন যোজনার আওতায় RuPay কার্ড থাকে তবে সেক্ষেত্রে তিনি পাবেন 1 থেকে 2 লক্ষ টাকা।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুসারে যদি কোন ব্যক্তির দুর্ঘটনাজনিত মৃত্যু ঘটে, তবে সেক্ষেত্রে মৃতব্যক্তির পরিবার এই বীমার টাকা দাবী করতে পারবেন। দুর্ঘটনায় ব্যক্তিটির মৃত্যু ঘটলে 1 থেকে 5 লক্ষ টাকা পর্যন্ত পাবেন মৃতের পরিবার। দুর্ঘটনায় একটি হাত বা একটি পায়ের হানি ঘটলে পাবেন 50 হাজার টাকা। এছাড়া যদি দুর্ঘটনায় দুটি হাত অথবা দুটি পায়ের হানি ঘটে তবে সেক্ষেত্রে পাবেন 1 লক্ষ টাকা। অর্থের জন্য ব্যাংকে প্রয়োজনীয় তথ্য জমা দিয়ে আবেদন জানাতে হবে।