×

Oil Price Hike: প্রায় ৪ মাস পর দাম বাড়ল পেট্রল-ডিজেলের, জানুন কলকাতার বাজারদর

নভেম্বরে পেট্রোল-ডিজেলের দাম বাড়ায় সমস্যার সম্মুখীন হতে হয়েছিল সাধারণ মানুষকে। এক লাফে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধিতে সাধারন মানুষের কপালে পড়েছিল চিন্তার ভাঁজ। তবে নভেম্বর থেকে মার্চ, এই দীর্ঘ 4 মাস ধরে পেট্রোল-ডিজেলের কোনরকম মূল্যবৃদ্ধি হয়নি। তাতে সাধারণ মানুষ কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছিল। কিন্তু আবার বাড়তে চলেছে পেট্রোল-ডিজেলের দাম। নয়া দাম কার্যকরী হবে 22 শে মার্চ থেকে এমনটাই জানানো হয়েছে।

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের ফলে সারা বিশ্বজুড়ে বেড়েছিল পেট্রোল-ডিজেলের দাম। এই যুদ্ধের আবহে যে পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির ঘটবে তা জানা ছিল। তবে ভারতে খুচরো পেট্রোল-ডিজেলের প্রতি তার প্রভাব এতদিন পরেনি। কিন্তু এবার ভারতবর্ষেও বাড়তে চলেছে এই পেট্রোল-ডিজেলের দাম।

কিছুদিন আগে ডিজেলের বাল্ক প্রাইস 25 টাকা বেড়েছিল। ফলে বড়ো বড়ো সংস্থাগুলি জ্বালানি সংস্থা থেকে ট্যাংকারে তেল কেনার পরিবর্তে সরাসরি পেট্রল পাম্প থেকে তেল কিনতে শুরু করে। যার ফলে সমস্যার সম্মুখীন হতে হয় জ্বালানি সংস্থাগুলিকে। বড় বড় সংস্থাগুলি লোকসানের মুখে পড়ে এবং খুচরো পেট্রোলের মূল্যবৃদ্ধির আশঙ্কা আরও বেড়ে যায়।

কলকাতায় এক লিটার পেট্রোলের দাম ছিল 104 টাকা 67 পয়সা এবং ডিজেলের দাম ছিল 89 টাকা 79 পয়সা। 22 শে মার্চ থেকে এই পেট্রোল ও ডিজেলের দাম বেড়েছে লিটার পিছু 84 ও 83 পয়সা করে। 22 শে মার্চ থেকে পেট্রোলের দাম হবে লিটার পিছু 105 টাকা 51 পয়সা এবং লিটার পিছু ডিজেলের দাম হবে 90 টাকা 62 পয়সা।