অর্থনীতি

১ নভেম্বর থেকে বদলাতে চলেছে এই ৭টি বড় নিয়ম! যা দেশবাসীর জানা জরুরি

কোন কোন নিয়মের পরিবর্তন হচ্ছে বা কোন নতুন নিয়ম চালু হচ্ছে, জেনে নিন-

আগামী ১ নভেম্বর থেকে দেশজুড়ে একাধিক নতুন নিয়ম চালু হতে চলেছে। আর এক্ষেত্রে ব্যাঙ্ক সংক্রান্ত নিয়ম থেকে শুরু করে গ্যাস বুকিংয়ের নিয়ম সবকিছুই রয়েছে। এই নিয়মগুলি না জানলে সমস্যার সৃষ্টি হতে পারে। তাই এখনই সমস্ত কিছু জেনে রাখুন।

কোন কোন নিয়মের পরিবর্তন হচ্ছে বা কোন নতুন নিয়ম চালু হচ্ছে, জেনে নিন-

১) ১ নভেম্বর থেকে এলপিজি গ্যাস সিলিন্ডারের ডেলিভারির পুরো পদ্ধতির বদল ঘটবে। এবার থেকে গ্যাস বুকিংয়ের পর গ্রাহকদের মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠানো হবে ৷ আর গ্যাস সিলিন্ডার ডেলিভারির জন্য এলে গ্রাহকদের ওটিপি ডেলিভারি বয়কে দিতে হবে৷ সিস্টেম কোড মিলিয়ে দেখা হবে, মিলে গেলেই গ্রাহকদের সিলিন্ডার দেওয়া হবে৷

২) প্রত্যেক মাসের মতো এই মাসের পয়লা তারিখে গ্যাস সিলিন্ডারের দাম বাড়তেও পারে বা কমতে পারে৷ অক্টোবর মাসে গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছিল।

৩) এছাড়া ইনডেন গ্যাসের গ্রাহকরা আগে যে নম্বরে গ্যাস বুকিং করত। সেই নম্বর এখন বদলে ফেলা হয়েছে। এবার ইন্ডেন গ্যাসের গ্রাহকদের বুকিংয়ের জন্য 7718955555 নম্বরে কল বা এসএমএস পাঠাতে হবে ৷ তাহলেই গ্যাস বুক হবে। সবার জন্য এই একটাই নম্বর রাখা হয়েছে।

৪) আগামী ১ নভেম্বর থেকে কেরলে লাগু করা হবে MSP যোজনা৷

৫) এছাড়া ব্যাঙ্কে এবার টাকা জমা ও তোলার জন্য BoB গ্রাহকদের চার্জ দিতে হবে। আগামী ১ নভেম্বর থেকে নির্দিষ্ট সীমার বেশি লেনদেন করলে দিতে হবে চার্জ৷ সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে তিন বার পর্যন্ত টাকা জমা দেওয়া ফ্রি, কিন্তু চতুর্থ বার টাকা জমা দিতে গেলে ৪০ টাকা চার্জ দিতে হবে৷ তবে জনধন অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য ছাড় থাকবে৷ এই যোজনার গ্রাহকদের টাকা জমা দেওয়ার জন্য কোনও চার্জ দিতে হবে না৷ কিন্তু নির্দিষ্ট লিমিটের বেশি টাকা তোলার ক্ষেত্রে ১০০ টাকা চার্জ দিতে হবে।

৬) এর পাশাপাশি সবথেকে বড় বিষয় হল আগামী ১ নভেম্বর থেকে সারা দেশজুড়ে ট্রেনের টাইম বদলাতে চলেছে৷ এক্ষেত্রে ১৩ হাজার প্যাসেঞ্জার ট্রেন ও ৭ হাজার মালগাড়ির সময় বদলানো হবে৷ এছাড়া ৩০টি রাজধানী ট্রেনেরও সময় বদল করা হবে।

৭) এছাড়া আগামী ১ নভেম্বর থেকে প্রত্যেক বুধবার ছাড়া চন্ডীগড় থেকে নয়াদিল্লির মধ্যে চলবে তেজস এক্সপ্রেস৷ নয়াদিল্লি-চন্ডীগড় তেজস এক্সপ্রেস ২২৪২৫ প্রত্যেক সোমবার, মঙ্গলবার, বৃহস্পতিবার, শুক্রবার, শনিবার ও রবিবার সকাল ৯.৪০ মিনিটে ছাড়বে এবং চন্ডীগড় পৌঁছে যাবে দুপুর ১২.৪০ মিনিটে। আবার অন্যদিকে ২.৩৫ চন্ডীগড় থেকে চন্ডীগড়-নয়াদিল্লি তেজস এক্সপ্রেস ছাড়বে এবং দিল্লি পৌঁছে যাবে বিকেল ৫.৩০টায় ৷

Tags

Related Articles

Close