বিনোদন

‘পথের পাঁচালী’র সেই ছোট্ট অপু এখন কথায়? বয়সের ভারে কিভাবে দিন কাটাছেন অভিনেতা

ছোট্ট অপুর ভূমিকায় অভিনয় করেছিলেন সুবীর ব্যানার্জি

একসময় তিনি অভিনয় করেছিলেন সত্যজিৎ রায়(Satyajit Ray) পরিচালিত বিখ্যাত সিনেমা ‘পথের পাঁচালী’তে। তবে এরপর আর তাকে কোনো সিনেমায় অভিনয় করতে দেখা যায়নি। আর বর্তমানে কীভাবে দিন কাটছে তার? আজ আমরা সেই সম্পর্কে আলোচনা করবো। সময়টা তখন ৬০ থেকে ৭০’এর দশক,বাংলা সিনেমার পরিচিতি পাল্টে যাওয়ার তোড়জোড় করছিলেন পরিচালক সত্যজিৎ রায়।

তখন যে ধরনের সিনেমার প্রচলন ছিল তার থেকে সরে গিয়ে অন্য ধরনের সিনেমা তৈরির কথা ভেবেছিলেন তিনি। তারই ফল ছিল পথের পাঁচালী। যেখানে ছোট্ট অপুর ভূমিকায় অভিনয় করেছিলেন সুবীর ব্যানার্জি(Subir Banerjee)। সত্যজিৎ রায় সে সময় যে সিনেমা কথা ভেবেছিলেন তা একটা বড়ো চ্যালেঞ্জ ছিল। কারণ,খুব কম টাকা নিয়ে এই সিনেমা তৈরির কাজে নেমেছিলেন তিনি।

আর যাদের নিয়ে তিনি কাজ শুরু করেছিলেন তারা সকলেই ছিলেন নতুন মুখ। তবে সকল বাধা,বিপত্তি পেরিয়ে ‘পথের পাঁচালী’র মতোন সিনেমা তিনি উপহার দিয়েছিলেন দর্শকদের। সিনেমার অপু,দুর্গাকে আজও মনে রেখেছেন সকলে। যদিও অপুকে খুঁজে বের করা সহজ বিষয় ছিল না। প্রথমে বিজ্ঞাপন দিয়েও কোনো শিশুশিল্পীকে খুঁজে পাচ্ছিলেন না পরিচালক।

এরপর তার স্ত্রী বিজয়া তাকে অপুর খোঁজ দিয়েছিলেন। আসলে তাদের পাড়ায় কয়েকটা বাড়ি পর থাকতেন সুবীর ব্যানার্জি। এরপর তার বাবাকে কোনোভাবে মানিয়ে নিয়ে সিনেমায় কাজ করিয়েছিলেন সত্যজিৎ রায়,বাকিটা ইতিহাস। যদিও একটি সিনেমা করার পর আর কোনো সিনেমায় তাকে দেখা যায়নি। শোনা যায় তিনি ভয়ে ভয়ে একটি কারখানায় কাজ করতেন। কারো মতে তিনি কেন্দ্রীয় সরকারের কেরানী ছিলেন। বর্তমানে তিনি ৭৯ বছরের এক বৃদ্ধ। তার সম্পর্কে খুব একটা খবর মেলে না সংবাদমাধ্যমে।

Related Articles