বিনোদন

শ্বশুর থেকে শুরু করে বৌমা, বচ্চন পরিবারের সবাই সুপারস্টার! কিন্তু তাঁদের কে কতদূর পড়াশোনা করেছেন শুনলে চমকে যাবেন

পর্দায় যাদের দেখা হয় তাদের পর্দার বাইরে অন্দরমহলের খবর জানতেও উদগ্রীব থাকেন দর্শকরা আর তা যদি হয় বচ্চন পরিবারের কথা তাহলে তো কথায় নেই। বিগবির পরিবারের জীবনধারা, তাদের মধ‍্যের সম্পর্ক, পড়াশোনা সব নিয়েই কৌতূহল বর্তমান। বচ্চন পরিবারে হেন কেউ নেই যে অভিনয়ের সাথে যুক্ত নন, প্রায় প্রত্যেক সদস্যই সুপারস্টার। তবে আজকে আর তাদের অভিনয় জগত নিয়ে কথা বলবো না বরং বলবো তাদের পড়াশোনার যোগ্যতা নিয়ে। বচ্চন পরিবারে কে কতটা শিক্ষিত তা কি জানেন? চলুন জেনে নিন এই প্রতিবেদন থেকে।

অমিতাভ বচ্চন(Amitabh Bachchan): বচ্চন পরিবারের কথা বললেই প্রথমেই যার কথা আসে তিনি বলিউডের শাহেনশাহ। এলাহাবাদের সম্ভ্রান্ত পরিবারেই জন্ম তার, বাবা ছিলেন বিশিষ্ট কবি হরিবংশ রাই বচ্চন।স্বাভাবিকভাবেই তাই সাহিত্য কবিতার মাঝেই বেড়ে উঠেছিলেন তিনি। তবে পড়াশোনাতেও যথেষ্ট ভালো ছিলেন অভিনেতা। নৈনিতালের শেরউড কলেজ থেকে পাশ করে দিল্লি ইউনিভার্সিটি কিরোরিমল কলেজ থেকে বিএসসি জেনারেল কোর্স করেছিলেন তিনি।

জয়া বচ্চন(Jaya Bachchan): অমিতাভ বচ্চনের যোগ‍্য সহধর্মীনি তথা অভিনেত্রীও কিন্ত পড়াশোনায় যথেষ্ট ভালো ছিলেন। ভোপালের সেন্ট জোসেফ কনভেন্টের ছাত্রী ছিলেন তিনি এরপর পুনের ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে গ্রাজুয়েশন পাস করেন।

অভিষেক বচ্চন:(Abhishek Bachchan) বাবা মা এর সুযোগ্য সন্তান তিনি। বাবা মায়ের মতোন তিনি নিজেও কেরিয়ার হিসাবে অভিনয়কে বেছে নিলেও উচ্চশিক্ষায় নিজেকে শিক্ষিত করেছে। দিল্লির মডার্ন স্কুল থেকে পাশ করে সুইজারল্যান্ডের এগলান কলেজ থেকে স্নাতক করেন। এরপর আরো উচ্চশিক্ষার জন্য বোস্টন ইউনিভার্সিটিতেও ভর্তি হয়েছিলেন।

ঐশ্বর্য রাই বচ্চন (Aishwarya Rai Bachchan): বিশ্ব সুন্দরীর খেতাব তার মাথায়, অভিনয়ের দিক থেকেও পেয়েছেন যথেষ্ট জনপ্রিয়তা। আর পিছিয়ে ছিলেন না শিক্ষাগত যোগ্যতা দিক থেকেও। মুম্বাইয়ের আরিয়া বিদ্যামন্দির হাই স্কুল থেকে পাশ করে জয় হিন্দ কলেজ ও ডিজি রূপালের কলেজে ভর্তি হন তিনি। এরপর রচনা সংসদ একাডেমী অফ আর্কিটেকচারেও ভর্তি হয়েছিলেন। তবে মাঝ পথে মডেলিং এর জন্য পড়াশোনা ছেড়ে দেন।

শ্বেতা বচ্চন নন্দা(Sweta Bachchan Nanda): বচ্চন পরিবারের কন্যা শ্বেতা অভিনয়কে পেশা হিসেবে নেননি তবে তিনিও পড়াশোনার দিক থেকে বেশ উচ্চশিক্ষিত। ভাইয়ের মতো তিনিও সুইজারল্যান্ডের একটি স্কুলে পড়াশোনা করেছিলেন। এরপর বোস্টন ইউনিভার্সিটি থেকে স্নাতক পাশ করেন।

Related Articles