×

‘হর হর শম্ভু’ অসাধারণ কণ্ঠে গান গেয়ে নেটদুনিয়ায় ভাইরাল হলেন মুসলিম কন্যা, সম্মান পেয়ে আপ্লুত গায়িকা

আমরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান- ধর্মীয় বিভাজন টেনে হিন্দু মুসলমানের সম্প্রীতিকে ভাঙার চেষ্টা করেছেন অনেকেই কিন্তু এবার এই কবিতার মতোই গানের মাধ‍্যমে সৌহার্দ্যে বার্তা দিলেন এক কন‍্যে। গানের মাধ‍্যমে ধর্মীয় বিভাজনের বেড়া ভাঙলেন মুসলিম এক কন‍্য।

“হর হর শম্ভু” এই গান গেয়েই কিছুদিন আগে সারা ফেলেছেন একজন মুসলিম কন্যা ফরমানি নাজ। উত্তরপ্রদেশের মুজাফরনগরের বাসিন্দা ফরমানি তার নিজের ইউটিউব চ্যানেলে এই গানটি আপলোড করেছিলেন। তবে মুসলিম কন্যা হয়ে ভজন সংগীত গাইতে দেখে কিছু মুসলিম সংগঠনের তরফ থেকে তার বিরোধিতা করা হয়। দেওবন্দের উলেমা নাজ এই ভজন গানটি সম্বন্ধে বক্তব্য রাখতে গিয়ে জানান এটি শরীয়ত নিয়মের বিরোধী এমনকি গান গাওয়ার জন্য শাস্তির দাবিও ওঠে ফরমানি নাজের বিরুদ্ধে।

কিন্তু মৌলানাদের এই কট্টরবাদ ছড়ানোর বিরুদ্ধে সরব হয়েছেন মোশারফ আলী। উত্তরপ্রদেশের দেওবাদের মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের কনভেনর রাও মুশারাফ আলী, নাজের সমর্থনে বলেছেন এই মুসলিম কন্যার ভজন সংগীতকে তারা সমর্থন করেন। তিনি জানিয়েছেন ফরমানির স্তোত্রপাঠ শুনে তিনি মুগ্ধ হয়ে গেছেন। তিনি আরো বলেন “উনি একজন গায়িকা এবং উনাকে অনেক ধরনের ভজন সংগীত গাইতে হবে। তাই তাকে কটাক্ষ করা উচিত নয়।” সব থেকে আনন্দের বিষয় ইতিমধ্যে সিদ্ধান্ত নেয়া হয়েছে মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের তরফ থেকে ওই গায়িকাকে শীঘ্রই সম্মানিত করা হবে‌।

এই গান গাওয়া নিয়ে মুখ খুলেছেন খোদ গায়িকাও। তিনি বলেছেন তিনি একটি ভক্তিগীতি চ্যানেল চালান যেখানে রাধা কৃষ্ণকে নিয়েও অনেক গান গেয়ে থাকেন। শ্রাবণ মাস বলে তিনি এই “হরো হরো শম্ভু” গানটি গেয়েছিলেন। কখনো কোন ধর্মের অসম্মান করা কথা তিনি ভাবতেও পারেন না।

আর ভক্তিগীতি গাওয়ার কারণে যারা ক্ষুব্ধ হয়েছেন তাদের উদ্দেশ্যে সঙ্গীতশিল্পী নাজের বক্তব্য ” আজকের দিনে মেয়েরাও আত্মনির্ভর হয়ে সমাজে কিছু করতে এগিয়ে আসছে। নিজের ট্যালেন্টে জেরে সমাজে জনপ্রিয়তা পাচ্ছে তাই এই নিয়ে কারো সমস্যা থাকার কথা নয়।” আপাতত অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে ফরমানি নাজের গাওয়া হর হর শম্ভু গানটি।