×

‘ছোট বউ’ সিনেমার অভিনেত্রী দেবিকাকে মনে আছে? এখন পুরো চেহারা বদলে গেছে, চোখ ফেরাতে পারবেন না

“হরলিক্স চেটে চেটে খাবো” -এই বিখ্যাত বাংলা ছবির ছোটো বউ দেবীকা আজ কোথায়? জানুন তার জীবন কাহিনী। আজকালকার যুব সমাজের কাছে বাংলা সিনেমা অপ্রিয় হলেও আগের বেশ কিছু বাংলা বই এর ঘটনা সত্যিই রোমহর্ষক। এমনই একটি বাংলা ছবির নাম হলো ‘ছোট বউ’। ১৯৮৮ সালে অঞ্জন দত্তের পরিচালিত ‘ছোট বউ’ ছায়াছবিটি বিপুল পরিমাণে জনপ্রিয়তা লাভ করেন। এই সফলতার একটাই কারণ ছবিটির অভিনেতা ও অভিনেত্রীদের দুর্দান্ত অভিনয়।

ছবিটিতে ছোটো ছেলের ভূমিকায় অভিনয় করেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prasenjit Chattapadhaya)। প্রসেনজিতের বিপরীতে অভিনয় করেন দেবীকা মুখার্জী (Debika Mukherjee)। দেবীকা মুখার্জী তার সাবলীল অভিনয়ের দ্বারা মন কেড়ে নেন বিস্তর বাঙালীদের। মনে হয় এমন কোনো বাঙালী নেই যে সে এই ছায়াছবিটি একবার দেখেননি। দেবীকা মুখার্জী তার দর্জাল শাশুড়িকে একা হাতে সামলে ভালো করবার দায়িত্ব নেন এবং তার গরীব বড় ভাসুর ও জা-এর সংসারে প্রাপ্য সম্মান ফিরিয়ে দেওয়ার জন্য লড়াই করেন। এই অভিনয় সমাজের বুকে সত্যিই যেন দাগ কেটে নেয়।

প্রশ্ন ১: এরপর তাকে আর সিনেমা জগতে দেখা যায়নি কেন? আসলে সেই সিনেমার পরেই তিনি সংসারজীবনে ব্যস্ত হয়ে পড়েন। আর তার সাথে সাথে যাত্রায় অভিনয় করতে থাকেন। একদিকে যাত্রা আর অন্যদিকে সংসার – এই দুয়ের টানাপোড়েনে হিমশিম খেয়ে রুপোলি পর্দা থেকে নিজেকে নিজেকে সম্পূর্ণ গুটিয়ে ফেলেন তিনি। সম্প্রতি বিভিন্ন ধারাবাহিকে আগমন ঘটে দেবীকার।

'ছোট বউ' সিনেমার অভিনেত্রী দেবিকাকে মনে আছে? এখন পুরো চেহারা বদলে গেছে, চোখ ফেরাতে পারবেন না

প্রশ্ন ২: মিডিয়ার কাছে দর্শকদের উদ্দেশ্যে কি বক্তব্য রাখেন তিনি? ‘ছোট বউ’ ছবিটিতে যে বিপুল পরিমাণ জনপ্রিয়তা লাভ করেন তাতে তিনি আরও অনেক সিনেমার সুযোগ পান। কিন্তু সেগুলি করলে দর্শকেরা হয়তো ছোট বউ এর চরিত্রের সাথে তার তুলনা করতেন। তিনি চেয়েছিলেন সকলের মনে সারাজীবন ছোট বউ হয়েই গেঁথে থাকতে। যদিও সিনেমার বিভিন্ন সংলাপ নিয়ে হওয়া নানান রকম অস্বস্তিকর ট্রোলে দুঃখিত সকলের প্রিয় ছোট বউ।