বিনোদন

রাতের বাসি ভাত-রুটি বেঁচে গিয়েছে? ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন এই মুখরোচক খাবারগুলি

ছোট থেকেই আমাদের শেখানো হয় কখনো খাবার নষ্ট করা উচিত নয়। তা রেস্তোরাঁই হোক বা বাড়ির খাবার। তবে অনেক সময় দেখা যায় সঠিকভাবে মেপে রান্না করা সম্ভব হয় না। তাইতো রাতের খাবার অনেকটাই বেঁচে যায় সকাল পর্যন্ত। তবে এই খাবার ফেলে দিয়ে না দিয়ে খুব সহজে এর থেকে মুখরোচক খাবার বানিয়ে নেওয়া সম্ভব। আজ আমরা সেরকমই কয়েকটি রেসিপি সম্পর্কে আলোচনা করবো।

ভেজিটেবল রাইস: যদি রাতের ভাত বেঁচে গিয়ে থাকে তাহলে এই রেসিপিটি অবশ্যই ট্রাই করতে পারেন। প্রথমে কড়াইতে অল্প তেল গরম করে তার মধ্যে রসুন কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিতে হবে। এরপর হালকা ভাপিয়ে রাখা সবজি তার মধ্যে দিয়ে ভেজে নিন। এরপর তাতে আগের রাতের ভাত দিয়ে ভালো করে ভেজে নিন। শেষে নুন, চিনি ও গরম মশলা ছড়িয়ে দিলেই তৈরি দুর্দান্ত স্বাদের এই রেসিপি।

রুটি-সবজির রোল: এমন অনেক বাড়ি রয়েছে যেখানে রাতে রুটি খাওয়া হয়। তবে অনেক সময় সেই রুটি সকাল পর্যন্ত রয়ে যায়। এই রুটি দিয়ে সবজির রোল বানিয়ে নিতে পারেন। কড়াইতে অল্প একটু মাখন গরম করে আগের রাতের বেঁচে যাওয়া সবজি দিয়ে দিন। এরপর তাতে দিন পনিরের ছোট ছোট টুকরো। অবশেষে টমেটো পেস্ট দিয়ে ভালো করে নেড়েচেড়ে সেটা রুটির মধ্যে ভরে রোল তৈরি করে নিন।

স্যান্ডউইচ: রাতের পাঁচমিশালী সবজি থাকলে সেটি ভালো করে চটকে মেখে নিন। এবার তার মধ্যে মেয়োনিজ এবং টমেটো সস দিয়ে ভালো করে মিশিয়ে পাউরুটিতে ভরে গ্রিল করে নিন। ব্যস তৈরি সুস্বাদু স্যান্ডউইচ।

পাউরুটির গোলাপজাম: প্রথমে পাউরুটির চারপাশ কেটে নিতে হবে। এবার ছোট ছোট টুকরো করে তার মধ্যে গুঁড়ো দুধ ও ঘন ক্রিম দিয়ে ভালো করে চটকে মেখে নিন। গোল গোল বলের আকার তৈরি করে তেলে ভেজে রসে ডুবিয়ে নিলেই তৈরি গোলাপজাম।