×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

অমিতাভ, শাহরুখ থেকে সালমান, বলিউডের সবথেকে মূর্খ অভিনেতা কে? জানলে চমকে যাবেন

বলিউড তারকাদের আমরা সাধারণত তাদের অভিনয় দক্ষতা এবং গ্ল্যামারের জন্যই চিনে থাকি। তবে এমন অনেক তারকা রয়েছেন যারা উচ্চশিক্ষিত। এমনকি বিদেশ থেকেও ডিগ্রী লাভ করেছেন তারা। আজ আমরা সেরকমই কিছু তারকার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে আলোচনা করবো।

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan): বলিউডের এই বর্ষীয়ান অভিনেতা উচ্চশিক্ষিত। আসলে অভিনয়ে আসার আগে তিনি নিজের পড়াশোনা মন দিয়ে করেছিলেন। প্রথমে তিনি নৈনিতালের ‘শেরউড কলেজ’ থেকে স্নাতক পাস করেন। এরপর ‘কিরোরিমল কলেজ’ থেকে কলা এবং বিজ্ঞান বিভাগে ডাবল মেজর হন। এখানেই শেষ নয় অস্ট্রেলিয়ার ‘কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়’ থেকে সম্মানসূচক ডিগ্রীও পেয়েছেন তিনি।

শাহরুখ খান (Shah Rukh Khan): বলিউডের এই সুপারস্টারের শিক্ষাগত যোগ্যতা বেশ ভালো। ‘সেন্ট কলম্বিয়া স্কুল’ থেকে পড়াশোনা করেছেন শাহরুখ। এরপর তিনি ‘হংসরাজ কলেজ’ থেকে অর্থনীতিতে স্নাতক লাভ করেন। এছাড়াও ‘জামিয়া মিলিয়া ইসলামিয়া’তে ভর্তি হন কমিউনিকেশন ডিগ্রীর জন্য। যদিও এই কোর্স শেষ করার আগেই তিনি অভিনয় জগতে চলে আসেন।

জন আব্রাহাম (John Abraham): ইন্ডাস্ট্রির উচ্চশিক্ষিত তারকাদের মধ্যে আরও একজন হলেন জন। তিনি পড়াশোনা করেন ‘নরসি মঞ্জি কলেজ অফ ম্যানেজমেন্ট স্টাডিজ’এ। সেখান থেকে তিনি এমবিএ ডিগ্রী লাভ করেছিলেন। এছাড়া ‘জয় হিন্দ কলেজ’ থেকে অর্থনীতির ডিগ্রী পেয়েছিলেন তিনি।

বিদ্যা বালান (Vidya Balan): বলিউডের উচ্চশিক্ষিত অভিনেত্রীদের মধ্যে অন্যতম হলেন বিদ্যা। ‘সেন্ট জেভিয়ার্স কলেজ’ থেকে সমাজবিজ্ঞান বিভাগে স্নাতক হন তিনি। এরপর ‘মুম্বাই বিশ্ববিদ্যালয়’ থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

আয়ুষ্মান খুরানা (Ayushman Khurana): ‘ডিএভি কলেজ’ থেকে পড়াশোনা করেছেন আয়ুষ্মান। চন্ডীগড়ের ওই কলেজ থেকে ইংরেজ সাহিত্যে স্নাতক হয়েছিলেন। এছাড়াও মাস কমিউনিকেশনে স্নাতকোত্তর হয়েছিলেন ‘স্কুল অফ কমিউনিকেশন স্টাডিজ’ থেকে।

পরিণীতি চোপড়া (Parineeti Chopra): যুক্তরাষ্ট্রের ‘ম্যানচেস্টার বিজনেস স্কুল’ থেকে পড়াশোনা করেছেন এই অভিনেত্রী। বিজনেস ফাইনান্স এবং অর্থনীতিতে অনার্স করেছিলেন তিনি। তবে প্রিয়াঙ্কা চোপড়াকে দেখে উদ্বুদ্ধ হয়ে তিনি অভিনয় জগতে প্রবেশ করেন।

সোহা আলি খান (Soha Ali Khan): এই অভিনেত্রী ‘ব্যালিওল কলেজ’ থেকে ইতিহাসে স্নাতক হন। এরপর যুক্তরাজ্যের ‘লন্ডন স্কুল অফ ইকোনোমিক্স এন্ড পলিটিকাল সাইন্স’ থেকে আন্তর্জাতিক সম্পর্কের উপর স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

রণদীপ হুদা (Randeep Hooda): অস্ট্রেলিয়া থেকে মার্কেটিং’এ স্নাতক এবং বিজনেস ম্যানেজমেন্ট ও হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেছিলেন।

বরুণ ধাওয়ান (Varun Dhawan): এই অভিনেতা যুক্তরাজ্যের ‘নটিংহাম ট্রেন্ড ইউনিভার্সিটি’ থেকে বিজনেস ম্যানেজমেন্টের উপর পড়াশোনা করেছেন। যদিও শেষে তিনি অভিনয়েই কেরিয়ার শুরু করেন।

সারা আলি খান (Sara Ali Khan): এই অভিনেত্রী পড়াশোনা করেছেন মুম্বাইয়ের ‘বেসান্ত মন্টেসরি স্কুল’ থেকে। ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানের উপর ডিগ্রী অর্জন করার পর তিনি নিউইয়র্কের ‘কলম্বিয়া বিশ্ববিদ্যালয়’এ পড়াশোনা করেন।