×

আম্বানির বাড়ির কাজের লোকের বেতন একজন IAS অফিসারের থেকেও বেশি, থাকেন রাজার হালে

বিশ্বের সর্বশ্রেষ্ঠ ধনকুবেরদের তালিকায় প্রথম সারিতেই যিনি রয়েছেন তিনি ভারতের সর্বশ্রেষ্ঠ ধনকুবের রিলায়েন্স গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ এর কর্ণধার মুকেশ আম্বানি‌। বিশ্বের তাবড় তাবড় ধনকুবেরদের তিনি টেক্কা দেন ধনসম্পত্তি নিরিখে। আর এত ধনসম্পদের মালিক হওয়ার সুবাদে কার্যত রাজার হালেই বসবাস করেন তিনি ও তার পরিবার।

আধুনিক গণতান্ত্রিক ভারতবর্ষেও কার্যত জীবনযাত্রা বাড়িঘর কোনটাই রাজপরিবারের তুলনায় কম নয়। মুকেশ আম্বানির বাড়ি গাড়ি ব্যাংক ব্যালেন্স সবটাই আকর্ষণের কেন্দ্রবিন্দু। পরিবার ছোট হলেও তাদের দেখভালের জন্যই রয়েছে কয়েকশো কর্মচারী। যাদের মাইনেও কিন্তু বেশ নজরকাড়া। কোনো চাকরির থেকেও অধিক মাইনে পান মুকেশ আম্বানির পরিচারিকারা। কিন্তু জানেন কি মুকেশ আম্বানির বাড়িতে কাজ করতে আইএএস পরীক্ষার মতো অত্যন্ত কঠিন একটি পরীক্ষা পাস করতে হয়!

আজকের আর্টিকেল মুকেশ আম্বানির লাইফ-স্টাইল নয় বরং তার বাড়িতে কাজ করা ব‍্যক্তিদের নিয়েই। সাম্প্রতিক সূত্রের খবর অনুসারে জানা গেছে মুকেশ আম্বানির বাড়িতে কাজ করতে হলে তাকে হোটেল ম্যানেজমেন্ট এর একজন দুর্দান্ত ছাত্র হতে হবে। আইএএস পরীক্ষায় যেরকম ভাবে সব জায়গা থেকে অত্যন্ত কঠিন প্রশ্ন করা হয় সেই রকম ভাবেই এই পরীক্ষাতে হোটেল ম্যানেজমেন্টের জগতের সবথেকে কঠিন কিছু প্রশ্ন করা হয়ে থাকে। খুব কম সংখ্যক মানুষই এই পরীক্ষায় পাশ করতে পারেন আর তারাই একমাত্র মুকেশ আম্বানির বাড়িতে কাজ করার ভাগ্য পেয়ে থাকেন। প্রায় লাখ লাখ টাকা প্রত্যেক মাসে মাইনে পেয়ে থাকেন ওই ব্যক্তিরা।

তথ‍্য অনুসারে মুকেশ আম্বানির বাড়িতে ড্রাইভার হিসেবে যারা কাজ করেন তাদের প্রতি মাসের মাইনে প্রায় 2 লক্ষ টাকা। যারা তার বাড়িতে রান্না করেন তাদের মাইনেও প্রতি মাসে 2.5 লক্ষ টাকা। এই কারণেই মুকেশ আম্বানি কঠিন পরীক্ষা নিয়ে যোগ্য ব্যক্তি খুঁজে তবেই তাকে বাড়িতে কাজ করার জন্য নিযুক্ত করে থাকেন।