আন্তর্জাতিকনিউজ

করোনার মধ্যেই হানা দিল আরও এক ভাইরাস, দেশজুড়ে জারি হল কড়া সতর্কতা

Advertisement

করোনার ত্রাসে বিধ্বস্ত গোটা বিশ্ব। সৃষ্টি হয়েছে মহামারীর। দিনের পর দিন বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। আর এর মধ্যেই আরেক রোগ হানা দিলো অস্ট্রেলিয়াতে। ইতিমধ্যেই অস্ট্রেলিয়ার প্রসাশন বার্ড ফ্লু নিয়ে গোটা দেশে সতর্কতা জারি করেছে।

জানা যাচ্ছে, অস্ট্রেলিয়ার লেথব্রিজ অঞ্চলে বেশ কিছু ফার্মের মুরগির শরীরে এইচ৭এন৭ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস পাওয়া গিয়েছে। এই ভাইরাস যাতে অন্যত্রে ছড়িয়ে না পড়ে সেই জন্য আক্রান্ত মুরগি গুলিকে দ্রুত সরিয়ে দেওয়া হচ্ছে। এই এইচ৭এন৭ এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস মূলত আক্রান্ত মুরগির দ্বারা ছড়িয়ে পড়ে। এই ভাইরাসে মুরগি, হাঁস সহ অন্যান্য প্রাণীরাও আক্রান্ত হয়ে পড়ে। তাই এই ভাইরাসকে প্রতিরোধ করতে লেথব্রিজ এলাকার সকল প্রাণীদের অন্যত্রে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলেছে।

জানা গিয়েছে, এই ভাইরাস কোনো মানুষের সংস্পর্শে এলে ওই ব্যক্তির আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল এবং ওই আক্রান্ত ব্যক্তির থেকে অন্য ব্যক্তির মধ্যে সঞ্চারিত হতে পারে। ইতিমধ্যেই গোটা বিশ্ব করোনা ভাইরাসের ত্রাসে নাজেহাল হয়ে পড়েছে, সেই জন্য এই মুহূর্তে বার্ড ফ্লু ভাইরাসটিকে নিয়ে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে অস্ট্রেলিয়া প্রশাসন, তারা কোনোমতেই এই ভাইরাসটিকে হালকা ভাবে নিচ্ছে না। এই বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত ব্যক্তির জ্বর, গলা ব্যাথা, মাথা ব্যথার মতো উপসর্গ দেখা দেয়।

ইতিমধ্যেই পোলট্রি ফার্মে কাজ করা সমপ্র কর্মীদের সাবধান করা হয়েছে। পরিস্থিতির দিকে কড়া নজরদারি রেখেছে স্থানীয় প্রশাসন। এমনিতেই করোনা ভাইরাস নিয়ে সকলেই আতঙ্কে রয়েছে, তার মধ্যে এই ভাইরাস নিয়ে কোন রকম ঝুঁকি নিতে চাইছেন না অস্ট্রেলিয়া সরকার। কিন্তু বার্ড ফ্লু ভাইরাসে যেহেতু মানুষের আক্রান্ত হওয়ার সম্ভবনা কম তাই কিছুটা হলেও স্বস্তিতে রয়েছে সবাই। জানা গিয়েছে, এই বার্ড ফ্লু ভাইরাসের শিকার সাধারনত পাখিরা হয়ে থাকে।

Tags

Related Articles

×
Close