দেশনিউজ

১ আগস্ট থেকে দেশে লাগু হচ্ছে IRDAI-এর নতুন নিয়ম, জেনে নিন খুঁটিনাটি

বর্তমানে গণপরিবহন চালু হলেও সংক্রমণের ভয় চলছেনা ট্রেন- মেট্রো। কিন্তু নিত্যযাত্রীদের সময়মতো পৌঁছাতে হচ্ছে অফিসে। যার জেরে সঠিক সময়ে অফিসে পৌঁছাতে বেরোতে হচ্ছে সময়ের বহু আগে। এরকম সময়ে অনেকেই ভাবে যদি একটা টু হুইলার বা ফোর হুইলার থাকত তাহলে কেল্লাফতে। যেমন ভাবা তেমন কাজ কঠিন সময়ে এল খুশির খবর। পাল্টে যাচ্ছে বিমার মেয়াদ। ১ অগস্ট থেকে নতুন গাড়ি কিনলে গ্রাহকরা দীর্ঘ মেয়াদি বিমার বোঝা থেকে পেতে পারেন নিষ্কৃতি।

অনেক সময় বিমার কারণে নতুন গাড়ির অন-রোড দাম অনেকটা বেড়ে যায়। তা কমাতেই নয়া ভাবনা। আর তাই দেশের বিভিন্ন বিমা সংস্থাগুলিকে নির্দেশিকা পাঠিয়েছে IRDAI। আগামী ১ অগস্ট থেকে নতুন এই নির্দেশিকা কার্যকর করার জন্য বিমান সংস্থাগুলিকে IRDAI নির্দেশ দিয়েছে।

এই প্রসঙ্গে Acko জেনারেল ইনসিওরেন্সের প্রোডাক্ট স্ট্রাটিজি বিভাগের প্রধান অনিমেষ দাশ জানান, ‘নিয়মের পরিবর্তনের ফলে গ্রাহকদের সুবিধা হবে। OD-র ক্ষেত্রে আর দীর্ঘ মেয়াদি পলিসির সুযোগ পাওয়া যাবে না। কারন তা বাতিল হচ্ছে। তবে, পলিসির শর্ত এবং সুযোগ সুবিধায় কোনও পরিবর্তন নয় শুধুমাত্র OD-র ক্ষেত্রে বিমার মেয়াদ কমিয়ে এক বছরে নামিয়ে আনা হয়েছে’। উল্লেখ্য,বর্তমানে যে সমস্ত দীর্ঘ মেয়াদি গাড়ির বিমা আছে তার মধ্যে গাড়ির ক্ষেত্রে তিন বছরের OD কভার এবং থার্ড পার্টি ইনসিওরেন্স অন্যতম। আর টু-হুইলারের ক্ষেত্রে বিমার মেয়াদ ৫ বছরের। কিন্তু ১ অগস্ট থেকে নতুন গাড়ি কিনলে গ্রাহকরা এই সমস্ত দীর্ঘ মেয়াদি বিমা থেকে মুক্তি পাবেন।

কারন নির্দেশিকায় বলা হয়েছে, নতুন গাড়ির মালিকদের দীর্ঘ মেয়াদি থার্ড পার্টি মোটর ইনসিওরেন্স প্যাকেজ পলিসি প্যাকেজ বিক্রি বন্ধ করতে হবে। ফলে, এক বছরের OD অংশের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে তাঁরা পরবর্তী বছরের জন্য প্রয়োজনে অন্য বিমা সংস্থা বেছে নেওয়ার সুযোগ পাবেন। যার জেরে নতুন গাড়ি কেনার এককালীন খরচ কমবে। অন্যদিকে দেশের বিমা সংস্থাগুলি মনে করছে,গাড়ির মালিকদের ক্ষেত্রে দীর্ঘমেয়াদি থার্ড পার্টি বিমার পলিসীগুলির প্রিমিয়াম দেওয়া খুবই চাপের হয়ে যায়। যার ফলে তা মেটাতে না পেরে কখনো ঋণের জালে জড়িয়ে যায় আবার কখনো গাড়ি বিক্রি করে দিতে বাধ্য হয়। এই নির্দেশিকা কার্যকর হলে গ্রাহকদের সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close