দেশনিউজ

সারা বিশ্বের মধ্যে প্রথম, বিদ্যুতায়িত রেল টানেল তৈরিতে সফল ভারত! খুব তাড়াতাড়ি এর সুবিধা পাবে দেশবাসী

Advertisement

করোনা আবহের মাঝেই দেশবাসীর জন্য সুখবর, ফের চমক ভারতের। সবাইকে অবাক করে তৈরি হয়ে গেল বিশ্বের প্রথম বিদ্যুতায়িত রেল টানেল। হরিয়ানায় ভারতীয় রেল তৈরি করে ফেলেছে এই রেল টানেল। খুব শীঘ্রই এই টানেলের সুবিধা পাবে দেশবাসী।

গত ১ বছরের বেশী সময় ধরে আরাবল্লী পর্বতের মধ্য দিয়ে এই টানেলটি তৈরি করছিল ভারতীয় রেল। আরাবল্লি পর্বতের মধ্য দিয়ে বিস্তৃত এই টানেলের মাধ্যমে দাদরিতে বিভিন্ন স্থানে পৌঁছে যাওয়া যাবে। এমনকি মনে করা হচ্ছে আগামী বছরে মধ্যেই জহরলাল নেহেরু বন্দর ও দাদরির মধ্যে এই সংযোগ পথের কাজ সম্পূর্ণ হয়ে যাবে। এক কিলোমিটার দীর্ঘ এই টানেলটি বিশ্বের প্রথম বিদ্যুতায়িত এই প্রকার টানেল।

রেল সূত্রে খবর, রেল লাইনের ওপর দিয়ে প্রচুর মালগাড়ি যায়। সেই মালগাড়ির বোঝা রেললাইনের ক্ষতি করে ফেলছে। আর সেই জন্যেই এই করিডর তৈরি করা হয়েছে। পাশাপাশি এই করিডরের কারনে যাত্রীবাহী ট্রেনের সঠিক সময়ে না পৌঁছানোর সমস্যাও কমবে। এমনকি সম্পূর্ণ ভর্তি ডবল স্টাক কন্টেনারও এই টানের মধ্যে দিয়ে সহজে যাতায়াত করতে পারবে।

এই দীর্ঘ করিডোর এনসিআর, হরিয়ানা, রাজস্থান, গুজরাট এবং মহারাষ্ট্র বড় ধরনের সুবিধা পেতে চলেছে। জানা যাচ্ছে,পশ্চিম করিডোর উত্তর প্রদেশের দাদরি থেকে মুম্বাইয়ের জওহরলাল নেহেরু বন্দর ট্রাস্ট পর্যন্ত বিস্তৃত। উল্লেখ্য, রেলের ইস্টার্ন করিডোর প্রায় ১৮৫৬ কিমি লম্বা। কলকাতার কাছে অবস্থিত ডানলপ থেকে শুরু হয়ে এই করিডোর পাঞ্জাবের লুধিয়ানায় শেষ হয়েছে৷ পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা এবং পাঞ্জাবকে জুড়েছে এই করিডর।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

×
Close