দেশনিউজ

শত্রু দমনে আরও শক্তিশালী ভারত, ফ্রান্স থেকে উড়ে আসছে বিধ্বংসী যুদ্ধ বিমান, দেখে নিন ভিডিও

Advertisement

অনেকদিন ধরে শোনা যাচ্ছিল যে চলতি জুলাই মাসের শেষের দিকে ফ্রান্স থেকে রাফাল যুদ্ধবিমান নিয়ে আসা হবে। এবার ভারতীয় সেনার দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটলো। আজ সোমবার ফ্রান্সের এয়ারবেস থেকে একে একে পাঁচটি রাফাল রওনা হয়েছে ভারতের উদ্দেশ্যে। এই বিমানগুলোকে উড়িয়ে নিয়ে আসছে ভারতীয় পাইলটরা। এই ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

কয়েক মাস ধরেই লাদাখ সীমান্তে উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে। এমনকি যুদ্ধের পরিস্থিতি তৈরির আশঙ্কাও দেখা দিয়েছিল। চীনের সাথে ঝামেলার কারণেই আগামী সপ্তাহে এই যুদ্ধবিমানগুলিকে লাদাখ সীমান্তে মোতায়েন করার কথা শোনা যাচ্ছে।

২০১৬ সালে ফ্রান্সের সাথে ৩৬ টি রাফালের জন্য প্রায় ৫৯ টি হাজার কোটি টাকার চুক্তি করেছিল ভারত। কোম্পানির সাথে চুক্তি অনুযায়ী, এই বিমানগুলোকে ওড়ানোর জন্য ট্রেনিং দেওয়া হবে। প্রথম ধাপে ১০ টি বিমান দেওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থতিতে এটা সম্ভব হয়নি। আপাতত পাঁচটি বিমান পাঠানো হয়েছে। পরে ধীরে ধীরে বাকি গুলো পাঠানো হবে।

জানা গিয়েছে, ফ্রান্সের এয়ারবেস থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দেওয়ার পর জ্বালানি এবং টেকনিক্যাল বিভিন্ন জিনিস চেক করার জন্য UAE এর ডাফরা এয়ারবেসে রাফাল বিমানগুলো অবতরণ করবে। তারপর ফের রওনা দেবে ভারতের উদ্দেশ্যে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

×
Close