দেশনিউজ

মাত্র ৩০ সেকেন্ডে ধরা পরবে করোনা, জোর কদমে প্রস্তুতি নিচ্ছে ভারত

পায়েল গাঙ্গুলি: করোনা মোকাবিলায় কোমর বেঁধে ময়দানে নেমেছে ভারত। দেশকে সংক্রমণমুক্ত করতে কোনরকম ফাঁক রাখতে চাইছে না সরকার। তবে,করোনার নমুনা পরীক্ষা করা হলে সেই রিপোর্ট আসছে অনেকটা সময় লাগে। এবার সেই সমস্যার সমাধান করতে চলেছে ভারত। মাত্র ৩০ সেকেন্ডের কম সময়ে এবার করোনার রিপোর্ট জানা যাবে,ইজরায়েলের সঙ্গে হাত মিলিয়ে এবার এমনই ব্যবস্থা করতে চলেছে ভারত।

করোনা আতঙ্কে ভয়ে কাঁপছে দেশবাসী। সময়ের সাথে সাথে ক্রমাগত বাড়ছে সংক্রমণ। কিন্তু করোনা হয়েছে কিনা তা জানতে গেলে করতে হয় নমুনা পরীক্ষা। সেই পরীক্ষার রিপোর্ট আসতে সময় লেগে যায় দুই থেকে তিন দিন। তবে, সেই সমস্যার সমাধান বাতলে ফেলেছে ভারত। করোনা সংক্রমণের শুরুর সময়ে ইজরায়েলের পাশে দাঁড়িয়েছিল ভারত। এবার ভারতের দিকে সাহায্যের হাত বাড়ালো ইজরায়েল।দু-দেশ মিলিত ভাবে এমন একটির‌্যাপিড টেস্টিং কিট বানাতে চলেছে, তাতে কয়েক ঘণ্টা নয়, করোনা পজিটিভ কি না জানতে সময় লাগবে ৩০ সেকেন্ডের কম।

এই প্রসঙ্গে বৃহস্পতিবার নয়াদিল্লির ইজরায়েলীয় দূতাবাস থেকে এক বার্তায় বলা হয়েছে, ভারত ও ইজরায়েল দু’দেশই র‌্যাপিড টেস্টিং কিট নিয়ে প্রতিযোগিতার মধ্যে রয়েছে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে এ বার দুই দেশ নজিরবিহীন ভাবেই একসঙ্গে কাজ করবে। মাত্র ৩০ সেকেন্ডে ফল জানা যায়, এমন কিটই বানানো হচ্ছ।

উল্লেখযোগ্য বিষয়, করোনা কবলিত প্রথম পরিস্থিতিতে ভারত থেকে ইজরায়েলে ওষুধ থেকে মাস্ক, কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে অনেক ওষুধ-সরঞ্জাম গিয়েছিল। সূত্রের খবর, সামনের কয়েক সপ্তাহে যৌথ ভাবে টেস্টিং কিটের কাজ চালিয়ে যাবে। শুধু তাই নয় এই যৌথ লড়াইয়ে নেতৃত্ব দিতে ইজরায়েলের বিদেশমন্ত্রক প্রতিরক্ষা মন্ত্রক ও স্বাস্থ্যমন্ত্রকের প্রতিনিধিরা আসবেন। এই প্রসঙ্গে ভারতে ইজরায়েলের রাষ্ট্রদূত রন মালকা বলেন, ‘ইজরায়েলের এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি গর্বিত। আমাদের বন্ধুত্ব পরীক্ষিত। এই জটিল, কঠিন সময়ে ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিতে পারলে, আমরা খুশিই হব’।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close