নিউজ

মশা কেন মানুষের রক্ত খায়? আসল কারণ জেনে তাজ্জব বিজ্ঞানীরা

পায়েল গাঙ্গুলি: মশার উৎপাতে নাজেহাল মানুষ। কখনো কানের সামনে এসে ‘ভো ভো’ করে গান গেয়ে বিরক্ত করে। আবার কখনো নিজেদের হুল ফুটিয়ে মানবদেহের রক্ত পান করে ফুলিয়ে দেয়। সেখান থেকেই হওয়ার সম্ভাবনা থাকে ডেঙ্গু ম্যালেরিয়া মত রোগের। কিন্তু মশা রক্তই পান করে কেন,ভেবে দেখেছেন কখনো। কারন জানলে অবাক হতে বাধ্য। আগে নাকি মশা রক্ত পান করত না এমনটাই বলছেন বিজ্ঞানীরা।

মশা কেন রক্ত খায় তা নিয়ে প্রশ্ন জেগেছে বিজ্ঞানীদের মনে। বিজ্ঞানীরা বলছেন প্রথমে মশারা রক্তপান করায় অভ্যস্ত ছিল না। কিন্তু পরবর্তীকালে শুষ্ক এলাকায় থাকার দরুন মানুষ এবং অন্যান্য প্রাণীর রক্ত পান করা শুরু করে মশারা। যখনই আবহাওয়া শুষ্ক থাকে এবং মশারা তাদের প্রজননের জন্য জল পায় না তখন তারা মানুষ বা প্রাণীর রক্ত খেতে শুরু করে।

এই প্রসঙ্গে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষক নোহ রোজ জানিয়েছেন, সমস্ত মশাই যে রক্ত খায় সে ধারণা ভুল। যে অঞ্চলে বেশি উত্তাপ রয়েছে বা জল কম রয়েছে সেখানকার মহাই রক্ত পান করে বলে জানিয়েছেন তিনি। প্রজননের জন্য আর্দ্রতার প্রয়োজন মেটাতেই তাঁরা রক্ত পান করে। আফ্রিকার সাব-সাহারান অঞ্চলে ২৭ টি জায়গা থেকে এডিস এজিপ্টি মশার ডিম নেওয়া হয়। এরপর এদের রক্ত পান করার ধরন বুঝতে ছেড়ে দেওয়া হয় একটি ল্যাব বক্সে। এরপরেই দেখা যায় বিভিন্ন প্রজাতির এডিস ইজিপ্টি মশার খাবার সম্পূর্ণ ভিন্ন’।

জানা যাচ্ছে, আফ্রিকার মশার মধ্যে নানান ধরনের এডিস এজিপ্টি মশা রয়েছে। সব মশা প্রজাতির মশা রক্ত পান করে না। তাঁরা অন্য কিছু খেয়ে বা পান করে বেঁচে থাকে। মশার কারণে জিকা ভাইরাস ছড়িয়ে পড়ে। এর কারণেই ডেঙ্গু এবং পীত জ্বরও হয়।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close