দেশনিউজবাজারদর

বিশাল টাকা দাম কমল সোনার, দেখে নিন বাজারদর

লাগাতার ৯ দিন দাম বৃদ্ধির পর আজ বৃহস্পতিবার ফের দাম কমলো সোনার। আজ দাম কমলেও মাঝে মধ্যেই সোনার দাম বৃদ্ধি পাচ্ছে। আকাশছোঁয়া সোনার দাম এর জন্য মধ্যবিত্তরা সোনার জিনিস কিনে নিজেদের ইচ্ছেপূরণ করতে ব্যর্থ। সোনার দাম দিন দিন বাড়ার কারণ হল, ভারতে প্রয়োজনীয় সোনা দেশ থেকে জোগান দিতে না পারায় বেশিরভাগ সোনা বিদেশ থেকে আমদানি করতে হয়। যার ফলে বিশ্ব বাজারে দামের পরিবর্তনের সাথে বদলে যায় ঘরোয়া বাজারে সোনার দাম। এছাড়া সোনার দাম বৃদ্ধির আর একটি কারণ কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত আমদানি শুল্ক।

আজ সোনার দাম একধাক্কায় অনেকটাই কমেছে। Mcx গোল্ড ফিচার্স ০.২% পতনের ফলে প্রতি ১০ গ্রাম সোনার দাম যাচ্ছে ৫৩ হাজার ৬৫ টাকা। গতসপ্তাহে টানা দাম বৃদ্ধির জেরে প্রতি ১০ গ্রামে এই দাম উঠেছিল ৫৫ হাজার টাকা। এদিন আন্তর্জাতিক বাজারে স্পট গোল্ড সূচকে ০.৩% পতনের জেরে সোনার দাম যাচ্ছে ১,৯৬৫.৯০ ডলার/ আউন্স।

গোটা বিশ্বে করোনা সংকটের সময় সোনায় বিনিয়োগের প্রবণতা প্রতিদিনই ক্রমশ বাড়ছে। সোনার দাম ওঠানামা হলেও এইকারনে লগ্নিতে ভাটা পড়ার সম্ভাবনা তৈরি হয়নি। এ দিন সূচকে ২% পতনের ফলে প্রতি কেজি রুপোর দাম যাচ্ছে ৬৩ হাজার ৯০৯ টাকা। এছাড়া আন্তর্জাতিক সূচকে ০.২% পতনের ফলে রুপোর দাম যাচ্ছে ২৪.২৬১৪ ডলার/ আউন্স।

বিশেষজ্ঞরা জানিয়েছে, ‘বিশ্বজুড়ে যা করোনা পরিস্থিতি এবং ভারত-চীন- আমেরিকার মধ্যে সম্পর্কের অবনতি ঘটায় সোনার দামে উত্থান আপাতত বহাল থাকবে। বিভিন্ন কারণের জন্য সোনার দামে ওঠানামা এখন লেগেই থাকবে। কিন্তু দাম কমলে বিনিয়োগে যাওয়া উচিত।’ গোল্ডম্যান স্যাকস-এর পূর্বাভাস অনুযায়ী, কিছু দিনের মধ্যেই সোনার দাম উঠতে চলেছে ২,৩০০ ডলার/ আউন্স।

Tags

Related Articles

Close