টেক নিউজদেশনিউজ

প্রথম রাউন্ডে ৫৯, দ্বিতীয় রাউন্ডে ৪৭ চীনা অ্যাপ ব্যান করলো ভারত, দেখে নিন তালিকা

লাদাখ সীমান্তে ভারত- চিন সংঘর্ষে ২০ জন ভারতীয় জাওয়ান শহীদ হওয়ার পর থেকেই ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। ইতিমধ্যেই বেশকিছু চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। আর এবার কেন্দ্রের নজরে আরও ৪৭টি চিনা অ্যাপ। ফের চিনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ ভারতের।

সূত্রের খবর, দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে বিভিন্ন অ্যাপের উপর নজর রাখছে সরকার। ইতিমধ্যেই ৫৯টির চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। বিপদ বুঝলেই অ্যাপ নিষিদ্ধ করা হচ্ছে। এরই মাঝে সোমবার ৪৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল কেন্দ্র। আপাতত আরও ২৭৫টি অ্যাপের উপর নজর রাখা হচ্ছে। উল্লেখযোগ্য, সেই বাতিল অ্যাপের মধ্যে জনপ্রিয় মোবাইল গেম পাবজিও আছে।

প্রসঙ্গত,গত দুমাস ধরেই অগ্নিগর্ভ লাদাখ সীমান্ত। গত ১৫ জুন সেই আকার নেয় মারাত্মক। চিনা হামলায় শহীদ হন ২০ ভারতীয় জওয়ান। এরপরই ৫৯টি অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র সরকার। যা চিনকে কার্যত বিপুল আর্থিক ক্ষতির মুখে ফেলছে। এরপর ফের ৪৭টি অ্যাপ বন্ধ করে নতুন করে চিনকে ধাক্কা দিল বলেই মনে করছে বিভিন্ন মহল।

যদিও নতুন করে নিষিদ্ধ ৪৭টি অ্যাপের তালিকা এখনও প্রকাশ করেনি কেন্দ্রীয় মন্ত্রক। জানা যাচ্ছে, এমন কিছু অ্যাপ আছে যেগুলি অন্য দেশের সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে চালনা করে চিন। মূল সার্ভার থাকে চিনের কোনও প্রদেশে। ফলে সহজেই ব্যবহারকারীর সমস্ত তথ্য হাতিয়ে নেওয়া যায়। আর তাই দেশবাসীর বিপদের আঁচ বুঝেই নয়া পদক্ষেপ ভারতের।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Close