দেশনিউজ

দেশের গর্ব, দশের গর্ব! করোনা মোকাবিলায় অত্যাধুনিক ওয়েবসাইট বানিয়ে তাক লাগালো আরিয়ান

Advertisement

গত ই ২০ জুন আত্মনির্ভর ভারত আইডিয়াথন অনুষ্ঠিত হয়েছিল। এই অনুষ্ঠানে যুগান্তকারী ওয়েবসাইট আবিষ্কারের জন্য পুরস্কৃত হল আর কে পুরম দিল্লি পাব্লিক স্কুলের ক্লাস 12 এর ছাত্র আরিয়ান গুলাটি। এত অল্প বয়সে ওয়েবসাইট লাঙ্গএআই আবিষ্কার করে সকলকে চমকে দিয়েছে। এই অনুষ্ঠানে অপরিবর্তনশীল পরিবেশ বিভাগে আত্মনির্ভর ভারতের প্রথম কারিগর হিসেবে আরিয়ান পুরস্কৃত হয়। এই অনুষ্ঠানের মূল বিষয়বস্তু ছিল, বর্তমান সমস্যার সমাধান ভবিষ্যতের আাবিস্কার।

আরিয়ানের তৈরি লাঙ্গএআই ওয়েবসাইট সম্পূর্ণ ইন্টারনেটের উপর নির্ভরশীল। এটি কোনো সাধারণ ওয়েবসাইট নয়। এই ওয়েবসাইটের মাধ্যমে করোনা সংক্রমণ এবং ফুসফুসের বিভিন্ন অস্বাস্থ্যকর পরিস্থিতি চিহ্নিত করা সম্ভব, যারমধ্যে নিউমোনিয়া ও টিউবারকিউলোসিস ও বর্তমান।

সূত্রের খবর, মানব কল্যান উন্নয়ন দফতরের তরফে ২ লাখ টাকা দেওয়া হয়েছে পুরস্কার মূল্য হিসেবে। এছাড়া এই লাঙ্গএআই ওয়েবসাইট উন্নতি সাধন করে করোনা মোকাবিলায় সরকারকে সাহায্য করার সুযোগ পেয়েছে। আরিয়ান জানিয়েছে, এই ওয়েবসাইটের মাধ্যমে মানুষের সংস্পর্শে না গিয়েই রেডায়োগ্রাফি প্রযুক্তিকে কাজে লাগিয়ে খুব তাড়াতাড়ি ফলাফল পাওয়া যাবে।

এই ওয়েবসাইটে বুকের এক্স রে বা সিটি স্ক্যানের ছবি দিতে হবে। তারপর সেই ছবির উপর ভিত্তি করে তিন থেকে পাঁচ সেকেন্ডের মধ্যে ফলাফল জানানো হবে। আরিয়ান জানিয়েছে, তার ওয়েবসাইটে দেওয়া ফলাফল ৯৫ % সঠিক। যদি করোনার সংক্রমন ধরা পড়ে তাহলে ওয়েবসাইটের পক্ষ থেকে চিকিৎসার জন্য প্রয়োজনীয় নথি প্রদান করা হবে। এছাড়া আক্রান্ত রুগীকে দেওয়া হবে নিকটবর্তী হাসপাতালের ঠিকানাও।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

×
Close